দেশের রাজনীতিতে প্রবাসীদের মূল্যায়ন

বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনাই প্রবাসীদের মূল্যায়ণ করেন। একমাত্র তিনিই বুঝেন বাংলাদেশের রাজনীতিতে প্রবাসীদের অবদান কতটা। কা্রণ তিনি নিজেও এক সময় প্রবাসী ছিলেন। জননেত্রী শেখ হাসিনাই প্রবাসী দলীয় নেতা-কর্মীদের মূল্যায়ন করেন। তিনি জানেন ও বুঝেন সময়ের সঙ্গে তাঁর কোন কর্মীকে কোন জায়গায় দরকার।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

তিনি বিভিন্ন দেশের গণসংবর্ধনা অনুষ্ঠানে দলমত নির্বিশেষে সকল প্রবাসীদের এক একজন রাষ্ট্রদূত বলে থাকেন। তিনি জানেন বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে প্রবাসীদের ভূমিকা,বাংলা ভাষাকে আন্তর্জাতিকভাবে মর্ষাদাশীল করতে প্রবাসীদের ভূমিকা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার বিচারের দাবীতে আন্তর্জাতিক সমর্থন আদায়, যুদ্ধ অপরাধীদের বিচারের দাবীকে গণদাবীতে পরিণত করতে প্রবাসীদের ভুমিকা সত্যই প্রসংশনীয়। এছাড়াও বাংলাদেশকে অন্য দেশের মানুষের কাছে পজিটিভ বাংলাদেশ হিসেবে তুলে ধরতে প্রবাসীদের সর্বাঙ্গীণ ভূমিকা অত্যান্ত গুরুত্বপূর্ণ।

Travelion – Mobile

১ কোটি ২০ লক্ষ বৈধ প্রবাসী বাংলাদেশী বিলাসী জীবনযাপন না করে পরিবারের জন্য ও দেশের জন্য বর্তমানে বৈধ পথে রেমিটেন্স পাঠাচ্ছেন। কিন্তু দেশের অনেক আমলা ও ধনী শ্রেণির মানুষ প্রবাসীদের সস্মান দিতে চায় না। তারা ভাবেন প্রবাসীরা অশিক্ষিত ও কামলা, দেশে কিছু করতে না পেরে বিদেশে গিয়েছে। অন্যদিকে তাঁরা এলিট শ্রেণীর মানুষ কারণ তাঁরা হাই কমোড ব্যবহার করেন এবং হাই কমোডকেই স্বাস্থ্যকর বলে মনে করেন।

যদিও বাস্তবে বিষয়টি তার বিপরীত। দেখা যায় অনেক সংখ্যক আমলা বা দেশের ধণী ব্যাক্তি ব্যাংক লোন নিয়ে খেলাপী বা বেগমপাড়ায় বা অন্য কোথাও দেশের বাহিরে টাকা পাচার করে টাকার পাহাড় বানিয়েছে। অন্যদিকে নিজের ছেলে বা মেয়েকে বিদেশে পড়াচ্ছেন কিন্তু তাদের বেতন গুনতে গেলে সংসার চলাতেই হিমশিম খাওয়ার কথা।

দেশের রাজনীতিতে একটা গুনগত পরিবর্তন দরকার যা সৎ-শিক্ষিত-যোগ্য-রাজনৈতিকভাবে পরীক্ষিত কর্মীদের দ্বারাই সম্ভব। এ ক্ষেত্রে প্রবাসীরা হতে পারে উপযুক্ত প্রার্থী, যেটা উপলদ্ধি করেছেন জননেত্রী শেখ হাসিনা।

এযাবৎ কাল যখনই বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে, যখনই দেশের সার্বভৌমত্বের উপর আঘাত এসেছে তখনই প্রবাসীরা বিশেষ করে আওয়ামী লীগের নেতা-কর্মীরা তাঁদের কষ্টর্জিত অর্থ ও সময় ব্যয় করে প্রবাসে বাংলাদেশের পতাকা তুলে ধরে দেশের পক্ষে কাজ করেছে। প্রবাসীরা কখনও বাংলাদেশকে মাথা নত করতে দেওয়ার রাজনীতি করে না। রাজনীতি করে টাকার পাহাড় বানানোর স্বপ্ন নিয়ে প্রবাসীরা রাজনীতি করে না।

বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধের সময় অনেক প্রবাসী বিদেশ থেকে চলে এসে দেশের জন্য যুদ্ধ করেছেন এবং জীবন দিয়েছেন।শত শত নেতা-কর্মী বছরের পর বছর দলের জন্য কাজ করে সামান্য সম্মান টুকু পান না।তাঁরপরও দেশে থেকে মন্ত্রী বা নেতা গেলে তাদেরকে সস্মান দেওয়ার জন্য মাঝে মাঝে নিজেদের মধ্যেই বিবাধে জড়িয়ে পড়েন। এরপরও রাজনীতি থেকে পিছিয়ে থাকেন না। দলের অনেক কর্মীই অভিমান ও কষ্ট নিয়ে দলের জন্য নিরবে কাজ করে যাচ্ছেন। প্রবাসী বাংলাদেশীরাই দেশকে নিঃস্বার্থ ভাবে ভালবাসেন তাদের দেশপ্রেম অনেক বেশী কারণ তাঁরা দেশের বাহিরে থাকে।

যার প্রমান বর্তমান তথ্য ও সস্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ এম.পি। তিনি বেলজিয়াম আওয়ামী লীগের সাধারণ সস্পাদক ছিলেন। তানভীর হাসান ছোটমনি জার্মান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সস্পাদক ছিলেন এখন তিনি টাঙ্গাইল -২ আসনের সংসদ সদস্য। হাবিবুর রহমান, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সস্পাদক ছিলেন এখন সিলেট-৩ আসনের সংসদ সদস্য । সম্প্রদি লন্ডন থেকে এসে সিলেট সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হয়েছেন আনোয়ারুজ্জামান চৌধুরী। তিনিও ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সস্পাদক। হল্যান্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা এম এ মোঈদ ফারুক এখন মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার নির্বাচিত চেয়ারম্যান।

এরই ধারাবাহিকতায় আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রবাস থেকে যোগ্য নেতা-কর্মীদের মূল্যায়ন করে দেশের রাজনীতিতে স্থান দেওয়া হবে বলে বিশ্বাস করি। এরই মধ্যে সে আভাসও পাওয়া যাচ্ছে।

দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা প্রবাসের সফল সংগঠক শামীম হককে হল্যান্ড থেকে দেশে এনে ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব দিয়েছেন,এখন তিনি ফরিদপুর -৩ আসনে নিবার্চন করার জন্য দলীয় সবুজ সংকেত পেয়েছেন বলে জানা গেছে। শামীম হক জীবনের পুরো সময়টাতে প্রবাসে থেকে আওয়ামী লীগের জন্য কাজ করেছেন। যৌবনে শামীম হক ছিলেন হল্যান্ড আওয়ামী লীগের সভাপতি, সর্বশেষ সর্বইউরোপীয়ান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সস্পাদক হিসেবে দীর্ঘদিন দার্য়িত্ব পালন করেছেন। শামীম হক প্রবাসীদের অহংঙ্কার, ভাল মনের মানুষ,একটা লম্বা সময় ইউরোপের সকল নেতা কর্মীদের ঐক্যবদ্ধ করে প্রাণবন্ত রেখেছিলেন।

প্রবাসী আওয়ামী লীগের কর্মীদের মূল্যায়ন ও দেশের রাজনীতিতে স্থান করে দেওয়ার জন্য সকল প্রবাসীদের পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানাই এবং তাঁর দীর্ঘায়ু কমনা করছি।

লেখক: ডেনমার্কপ্রবাসী সংগঠক,রাজনীতিবিদ

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!