জাতীয় দিবসে ওমানের জালানে বাংলাদেশিদের বর্ণাঢ্য আয়োজন

সোমবার (১৮ নভেম্বর) ছিল ওমানের ৪৯ তম গৌরবময় জাতীয় দিবস। আধুনিক ওমানের কারিগর দেশটির শাসক মহামান্য সুলতান কাবুস বিন সাইদের প্রতি আনুগত্য এবং কৃতজ্ঞতায় দেশজুড়ে উৎসব উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করা হয়।

ওমানীরাই শুধু নন, জাতীয় দিবসের উৎসবের রঙ ছড়িয়ে পড়ে দেশটি বসবাসরত প্রবাসীদের বাংলাদেশিদের মাঝেও। দিবসের নানা আয়োজনে যুক্ত হয় প্রবাসীরা।

জালান বানি বু আলী ওমানের অ্যাশ শারকিয়া প্রদেশের একটি বাণিজ্যিক শহর এবং পর্যটন কেন্দ্র। রাজধানী মাস্কাট থেকে ২৭৫ কিলোমিটার দূরের এই শহরের উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি বসবাস।

২০০ মিটার পতাকা দীর্ঘ ওমানের জাতীয় পতাকা হাতে র‌্যালিতে প্রবাসী
২০০ মিটার পতাকা দীর্ঘ ওমানের জাতীয় পতাকা হাতে র‌্যালিতে প্রবাসী

এই শহরের বাংলাদেশি শীর্ষ প্রতিষ্ঠান কিং জালান কোম্পানীর উদ্যােগে প্রবাসী বাংলাদেশিদের গত ৪ বছর বেশ ঘটা করে উদযাপন করা হয় ওমানের জাতীয় দিবস। এবার ৪৯ জাতীয় দিবসেও এর ব্যতিক্রম হয়নি।

Travelion – Mobile

সোমবার দিবসের বিকেলে কিং জালান কোম্পানির উদ্যােগে বর্ণাঢ্য র‌্যালি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে প্রবাসী বাংলাদেশি ছাড়াও অংশ নেন জালান পুলিশ প্রশাসনের কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

কিং জালান কোম্পানির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মান্নানের নেতৃত্বে র‌্যালিটি কিং জালান মার্কেট থেকে শুরু করে শহরের প্রধান সড়ক ঘুরে বো আলি হাসপাতালের সামনে এসে শেষ হয়।

ওমানের জাতীয় পতাকার লাল-সাদা-সবুজ রঙের সাজে নানা বয়সের ৫ শতাধিক মানুষ অংশ নেন র‌্যালিতে। বেশিরভাগই ছিলেন প্রবাসী বাংলাদেশি। বাংলাদেশি শিশুদের উপস্থিতি ছিল লক্ষণীয়। অংশগ্রহণকারীরা ২০০ মিটার পতাকা দীর্ঘ ওমানের জাতীয় পতাকা বহন করেন।

মিছিল শেষে বক্তব্যে প্রধান অতিথি আব্দুল মান্নান দেশটির জনপ্রিয় শাসক মহামান্য সুলতান কাবুস বিন সাঈদের প্রতি বাংলাদেশিদের পক্ষ থেকে মোবারকবাদ ও কৃতজ্ঞতা জানান।

র‌্যালিতে বর্ণাঢ্য সাজের বাংলাদেশি শিশুদের উপস্থিতি ছিল লক্ষণীয়।
র‌্যালিতে বর্ণাঢ্য সাজের বাংলাদেশি শিশুদের উপস্থিতি ছিল লক্ষণীয়।

তিনি এই দেশের আইন-কানুন মেনে চলার এবং রেসিডেন্ট কার্ড ছাড়া না থাকার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি অনুরোধ জানান।

সবশেষে মাওলানা আবু তৈয়ুবের পরিচালনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাতে ওমানে সমৃদ্ধি কামনা করা হয় এবং মহামান্য সুলতানের দীর্ঘায়ু কামনা করা হয়। সে সাথে প্রবাসী এবং বাংলাদেশের সমৃদ্ধির জন্যও দোয়া কামনা করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জালান বোয়ালির বাংলাদেশী দের বন্ধু হিসেবে পরিচিত ওমানি ব্যবসায়ী সাঈদ বিন নাছের বিন হামেদ আল ছানাদি, হিফজুল কোরআন একাডেমির প্রধান পরিচালক হাফেজ মাওলানা ইউসুফ, প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী জামাল উদ্দিন, লোকমান হাকিম ও জুবাইর সিকদার এবং কিং জালান কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক রিয়াজ উদ্দিন ও ম্যানেজার মনিরুজ্জামান নয়ন প্রমুখ।
ভিডিও :

YouTube video

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটির নানান খবর, সংগঠনের খবর, ভ্রমণ, আড্ডা,আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!