জর্ডানে প্রাতিষ্ঠানিক কর্মবিরতি ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে

জর্ডানে মারণঘাতি করোনাভাইরাস প্রতিরোধে নেওয়া ব্যবস্থা হিসেবে মন্ত্রণালয়, সরকারী বিভাগ ও প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানে কাজ স্থগিতকরণের মেয়াদ আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে।

রবিবার (১২ এ্রপ্রিল) প্রধানমন্ত্রী ওমর রাজ্জাজের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে জাতীয় সুরক্ষা ও সংকট ব্যবস্থাপনা কেন্দ্রে প্রেস ব্রিফিংয়ে মিডিয়া বিষয়ক প্রতিমন্ত্রী আমজাদ আদলেল এ তথ্য জানিয়েছেন।

Travelion – Mobile

আদায়েল আরও জানান, সরকারের গুরুত্বপূর্ণ সেক্টর যাদের কাজের প্রকৃতি জরুরী প্রয়োজনে পড়ে এবং যা সংশ্লিষ্ট মন্ত্রীর দ্বারা নির্ধারিত হয়, পাশাপাশি বেসরকারি খাতের প্রতিষ্ঠান এবং ব্যাংকিং সেক্টর স্থগিতের সিদ্ধান্ত থেকে অব্যাহতি পাবে।

সোমবার থেকে শপিং মলগুলিতে সুপারমার্কেট এবং মুদি দোকানগুলিতে সকাল দশটা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত খোলা রাখা হবে এবং ক্রেতাদের পায়ে হেটে যেতে হবে, জানান তিনি।

এদিকে, জর্ডান নিউজ এজেন্সি পেট্রা জানিয়েছে, শিল্প, বাণিজ্য ও সরবরাহ মন্ত্রী তারেক হামমুরি জননিরাপত্তা ব্যবস্থা অনুসারে সোমবার থেকে ২০০ বর্গ মিটারের বেশি এলাকাসহ মুদি দোকান এবং সুপারমার্কেটগুলিকে সরাসরি জনগণের কাছে বিক্রয় করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

হামমুরি এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, “এই সিদ্ধান্তের উদ্দেশ্য বর্তমানে যে দোকানগুলিতে কার্যক্রম চলছে তা ভিড় কমাতে এবং রমজানের রোজা মাসের জন্য লোকদের প্রস্তুতি নিতে দেওয়া, যা সাধারণত বিভিন্ন খাদ্য সামগ্রীর চাহিদা বৃদ্ধির সাক্ষী হয়।”

মন্ত্রী জোর দিয়েছিলেন যে এই দোকানগুলি অবশ্যই সকালসকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত ইলেকট্রনিক বিক্রয়ের মাধ্যমে হোম ডেলিভারি পরিষেবা প্রদান অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেয়।

আদায়েলে ঘোষণা দিয়েছিলেন যে পর্যটক রেস্তোঁরাগুলিকে কঠোর স্বাস্থ্যের প্রয়োজনীয়তা অনুসারে বিতরণ পরিষেবা সরবরাহ করতে সক্ষম করার জন্য একটি বৈদ্যুতিন প্ল্যাটফর্ম চালু করা হবে, যা পরে ঘোষণা করা হবে।

আদায়েল করোনভাইরাস সঙ্কটের ফলে সর্বাধিক ক্ষতিগ্রস্থ সেক্টরগুলির মধ্যে অন্যতম বলে বিবেচিত পর্যটন খাতকে সমর্থন করার জন্য সরকার যে প্রচেষ্টা চালিয়েছে তার দিকেও ইঙ্গিত করেন এবং জানান যে,পর্যটনমন্ত্রী এই সংকটগুলি মোকাবেলায় সেক্টর সংশ্লিষ্টদের সহায়তা করার লক্ষ্যে ব্যবস্থা ঘোষণা করবেন।

জর্ডানে অসহায় বাংলাদেশিদের জন্য দূতাবাসের ত্রাণ সহায়তা শুরু

জর্ডানে কারফিউয়ের কারনে যে সকল বাংলাদেশি খাদ্য সঙ্কটে আছেন তাদের সাহায্যার্থে খাদ্য বিতরন কর্মসূচি চালু করেছে বাংলাদেশ দূতাবাস। ৯ এপ্রিল বৃহস্পতিবার বাংলাদেশ দূতাবাস রাজধানী আম্মানের মাহাত্তা ও জাবাল হোসেন এলাকায় খাদ্য বিতরণ করা হয়। দূতাবাসের ফেইসবুক পেইজ ও হট-লাইনের মাধ্যমে প্রতিনিয়ত যারা যোগাযোগ করছেন তাদের নাম এই তালিকায় অন্তর্ভুক্ত করা হচ্ছে। রাষ্ট্রদূত এই হট-লাইনের মাধ্যমে কেউ খাদ্য সঙ্কটে থাকলে দূতাবাসকে অবহিত করার আহ্বান জানিয়েছেন। তালিকায় কেউ বাদ পড়লেও প্রকৃত খাদ্য সঙ্কটে থাকা কোন ব্যক্তি দূতাবাসকে অবহিত করলে দূতাবাস প্রত্যোককেই এই সহযোগিতা প্রদান করবে। পাসপোর্টের কপি সহ তথ্য সমূহ দূতাবাসের ইমেইলঃ mission.amman@mofa.gov.bd অথবা হোয়াটস্অ্যাপ নাম্বারে (+962799541403) প্রেরনের অনুরোধ করেন।

Posted by AkashJatra on Saturday, April 11, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!