চীনে ইয়ুথ ক্যাম্পে দুই বাংলাদেশি তরুণ

“অংশীদারিত্বমূলক ভবিষ্যতের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবন” এই প্রতিপাদ্য নিয়ে চীনের বিশ্বের বিভিন্ন দেশের তরুণ প্রতিনিধিদের অংশগ্রহণে সাত দিনব্যাপী “নর্থ ইস্ট এশিয়ান ইয়ুথ ক্যাম্প অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট- ০২৩” অনুষ্ঠিত হয়েছে।

গত ২১ থেকে ২৭ আগস্ট সাত দিনব্যাপী ইয়ুথ ক্যাম্পটি চীনের চিয়াংশি প্রদেশে অনুষ্ঠিত হয়। মেগা এই ইভেন্টে অংশ নেওয়ার সুযোগ পেয়ে দুই জন বাংলাদেশি গত ২০ আগস্ট চীনে আসে। তারা হলেন, মো. বেলায়েত হোসেন মাছুম এবং মো. মোয়াজ্জেম হোসেন।

ক্যাম্পটি চায়না সং ছিং লিং ফাউন্ডেশন এবং এসকে গ্রুপের যৌথ স্পন্সরে, চিয়াংশি প্রভিন্সিয়াল ফরেন অ্যাফেয়ার্স অফিস এবং চিয়াংশি প্রভিন্সিয়াল পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস যৌথভাবে আয়োজন করে।

চীনে সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইয়ুথ ক্যাম্প
চীনে সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইয়ুথ ক্যাম্প

চিয়াংসি প্রাদেশিক সরকারের বৈদেশিক বিষয়ক অফিসের পরিচালক ফান ইয়ং এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা প্রদান করেন, চিয়াংশি প্রাদেশিক সরকারের ভাইস গভর্নর শিয়া ওয়েনইয়ং, চায়না সং ছিং লিং ফাউন্ডেশন এর ডেপুটি সেক্রেটারি-জেনারেল উ দিয়ানউ, এবং উহানে কোরিয়ান কনস্যুলেট জেনারেলের ডেপুটি কনসাল জেনারেল আন রংচি।

Travelion – Mobile

ক্যাম্পে অংশগ্রহণকারীরা চিয়াংশি প্রদেশের বিভিন্ন শহর পরিদর্শন করেন। তাঁরা চীনের লাল বিপ্লবের পুরোনো স্থান, দারিদ্র্য বিমোচন ও গ্রামীণ পুনরুজ্জীবনের প্রদর্শনী স্থান, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত উদ্ভাবন শিল্প পার্ক, জাতীয় ভূতাত্ত্বিক উদ্যান, ঐতিহাসিক ও সাংস্কৃতিক স্থান, লোক সংস্কৃতি সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জন করে।

একটি টেকসই উন্নয়ন লক্ষ্যের ওপর দৃষ্টি নিবদ্ধ করে, ইভেন্টটি এশিয়ার বিভিন্ন দেশ থেকে আসা তরুণদের তাদের জ্ঞান, অভিজ্ঞতা, ধারণা, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি উন্নত করতে এবং তাদের স্ব-উন্নয়ন বৃদ্ধির জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে। একই সঙ্গে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন তরুণদের অংশগ্রহণকে উৎসাহিত করে।

বাংলাদেশ, রাশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, কম্বোডিয়া, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান সহ ১২টি দেশের ৩০ জন তরুণ প্রতিনিধি এই ক্যাম্পে অংশগ্রহণ করেন।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!