কোটিপতিদের হটস্পট ‘লিসবন’

রিয়েল এস্টেট কনসালট্যান্ট হেনলি অ্যান্ড পার্টনার্সের একটি প্রতিবেদন অনুসারে, নিউ ইয়র্ক, টোকিও এবং সান ফ্রান্সিসকো শহরগুলি হল সেই জায়গা যেখানে বিশ্বের বেশিরভাগ মিলিয়নেয়ার বাবাস করেন।

পর্তুগালের রাজধানী লিসবন হল তৃতীয় ইউরোপীয় শহর যেখানে এ বছর আবাসিক কোটিপতির সংখ্যা সর্বোচ্চ বেড়েছে।

প্রতিবেদনে উঠে আসা এমন ২০টি দেশের তালিকায় ছয়টি আমেরিকান শহরসহ মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি শহর রয়েছে।

Travelion – Mobile

ইউরোপে, কোটিপতিরা বেশিরভাগই যুক্তরাজ্যের লন্ডন, জার্মানির ফ্রাঙ্কফুর্ট, সুইজারল্যান্ডের জুরিখ এবং জেনেভা, সেইসাথে ফ্রান্সের প্যারিস পছন্দ করে। পরিবর্তে, এশিয়া-প্যাসিফিক অঞ্চলে, আটটি শহরের প্রতিনিধিত্ব করা হয়।

নিউ ওয়ার্ল্ড ওয়েলথ দ্বারা সংগৃহীত ডেটা ইঙ্গিত করে যে, কোটিপতিদের প্রিয় শহরগুলি পরিবর্তিত হচ্ছে ৷ র‌্যাঙ্কিংয়ের প্রথম স্থানে থাকা শহর নিউইয়র্ক ২০২২ সালে ১২% আবাসিক কোটিপতিকে হারিয়েছে। একই সময়, লস অ্যাঞ্জেলেস এবং মালিবুও ৬% (র‌্যাঙ্কিংয়ে ৬ তম স্থান) এবং শিকাগো ৪ %এর হ্রাসসহ (৭ম স্থান)।

আরও পড়তে পারেন : ‘ইউরোপে বাংলাদেশকে তুলে ধরি যে আনন্দে’

যদিও লন্ডন র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে রয়েছে, এটি মিলিয়নেয়ারদের জন্য ইউরোপের প্রিয় শহর হয়ে উঠেছে, এই অঞ্চলটি তার মিলিয়নেয়ার বাসিন্দাদের ৯% হারিয়েছে।

ইউরোপীয় শহর প্যারিস, সবচেয়ে বেশি ডুবেছে, ১২% কমেছে কোটিপতি কমেছে।

লিসবনের জনপ্রিয়তা
বিপরীত প্রবণতা অনুসরণ করে লিসবন আসে, যা তৃতীয় ইউরোপীয় শহরের প্রতিনিধিত্ব করে আবাসিক কোটিপতির সংখ্যার সর্বোচ্চ বৃদ্ধির সাথে, এবং এই সংখ্যা ৭% বৃদ্ধি পেয়ে ২২,১০০ জনে পৌঁছেছে, যা প্যারিসে নিবন্ধিত ৮৮,৬০০ জন কোটিপতির সংখ্যা থেকে এখনও অনেক দূরে।

হেনলি গ্লোবাল সিটিজেনস রিপোর্টের প্রথম সংস্করণে থাকা এবং হেনলি অ্যান্ড পার্টনারস দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে পর্তুগালে 55,400 জন লোক রয়েছে যাদের সম্পদের মূল্য এক মিলিয়ন ডলারের বেশি (প্রায় €905,000)।

সর্বোচ্চ প্রবৃদ্ধিসহ শীর্ষ ইউরোপীয় শহরগুলিতে, লিসবন ৮% বৃদ্ধির সাথে সুইজারল্যান্ডের লুগানো থেকে পিছনে রয়েছে। ৮% বৃদ্ধির সঙ্গে ফ্রান্সের কান এবং মুগিনস প্রথম স্থানে রয়েছে।

আরও পড়তে পারেন : লেবানন টু ইউরোপ : মাল্টা উপকূল থেকে উদ্ধার ২৫০ অভিবাসী

বিশ্বব্যাপী, আবাসিক কোটিপতির সংখ্যায় সবচেয়ে বেশি বৃদ্ধি পাওয়া শহরগুলি হল সৌদি আরবের রিয়াদ (২০%), সংযুক্ত আরব আমিরাতের শারজাহ (২০%) এবং জাম্বিয়ার লুসাকা (১৮%)।

ব্লুমবার্গের মতে, আবুধাবি এবং দুবাইও দ্রুত নতুন আবাসিক কোটিপতি সংগ্রহ করছে কারণ কম ট্যাক্স এবং নতুন আবাসিক স্কিম এবং আংশিকভাবে রেকর্ড রাশিয়ান অভিবাসন দ্বারা সমর্থিত সংযুক্ত আরব আমিরাত আরও আকর্ষণীয় হয়ে উঠেছে ।

চীনের বেইজিং এবং সাংহাই, যথাক্রমে র‌্যাঙ্কিংয়ে নবম এবং দশম স্থান দখল করেছে এবং বাসিন্দা কোটিপতি জনসংখ্যার ক্ষতিও রেকর্ড করেছে।

হেনলি অ্যান্ড পার্টনার্স ভবিষ্যদ্বাণী করেছে যে, রাশিয়ার পরে ২০২২ সালে চীন দ্বিতীয় বৃহত্তম সম্পদের দেশ হবে।

আকাশযাত্রার ফেসবুক পেইজ যুক্ত হতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!