কোরিয়ায় করোনামুক্তির জাল সনদ দাখিলকারীদের ‘ডিপোর্ট’ আইনের প্রস্তাব

দক্ষিণ কোরিয়ায় জাল বা মিথ্যা পিসিআর টেষ্ট রিপোর্ট দাখিল করে প্রবেশকারী বিদেশি নাগরিকদের ফেরত (ডিপোর্ট) পাঠানো জন্য বিদ্যমান আইন আরও সংশোধন করার প্রস্তাব করা হয়েছে। কোভিড-১৯ বা করোনাবাইরাস প্রার্দূভাব কার্যকরভাবে প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যেই আইন সংশোধনের এমন প্রস্তাব তুলেছেন দেশটির কয়েকজন সংসদ সদস্য।

গত রবিবার (২০ ডিসেম্বর) ইনডিপেনডেন্ট আইনজীবী লি ইয়ং হো জানিয়েছেন, তিনিসহ আরও ১০ জন সংসদ সদস্য সংক্রামক রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ আইনের একটি সংশোধনী বিল প্রস্তাব করেছেন যা অভিবাসন বা কোয়ারেন্টাইন আইন ভঙ্গকারীদের কোরিয়া ত্যাগে বাধ্য করবে।

গত জুলাই মাসে স্বাস্থ্য অধিদপ্তরের কোয়ারেন্টাইন নীতিমালা অনুযায়ী উচ্চ ঝুঁকি পূর্ণ দেশগুলো থেকে কোরিয়ায় আগতদের বিমানবন্দরে পিসিআর এ কোভিড-১৯ টেস্টের নেগেটিভ রিপোর্ট জমা দিতে হয়।

Travelion – Mobile

বর্তমানে বাংলাদেশ, পাকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, ফিলিফাইন এবং উজবেকিস্তান থেকে আগতদের সংশ্লিষ্ট দেশে কোরিয়ান দূতাবাসের নির্ধারিত মেডিকেল সেন্টার থেকে ভ্রমনের ৪৮ ঘন্টার মধ্যে PCR টেস্টের মাধ্যমে কোভিড-১৯ নেগেটিভ সনদ দাখিল করতে হয়।

অতি সম্প্রতি ১০ টির বেশি পজেটিভ রিপোর্ট পাওয়া গেছে যারা পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট দিয়ে কোরিয়ায় প্রবেশ করেছে। এছাড়া ২ জন আগত যাত্রীর (১ জন পাকিস্তানি এবং ১ জন কাজাখস্তান) বিরুদ্ধে জাল সার্টিফিকেট দেওয়ার অভিযোগ উঠেছে বলে রেপ লি জানিয়েছেন।

লি বলেন,”আমাদের বর্তমানে এমন কোন আইন নেই যার ভিত্তিতে কোরিয়া প্রবেশের নীতিমালা ভংগ করলে ডিপোর্ট করা যাবে। তাই এই সংশোধনীর উদ্দেশ্য হচ্ছে আমাদের সম্পদ রক্ষা করা এবং চিকিৎসার লোকসান কমানো।”

মি. লী আশাবাদ ব্যক্ত করেন যে, জানুয়ারি-২০২১ এর দক্ষিণ কোরিয়ার জাতীয় সংসদে বিলটি আলোচনা হবে এবং বছরের প্রথম প্রান্তিকে বিলটি পাস হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!