কুয়েতে ষাটোর্ধ্ব প্রবাসীদের আকামা নিষিদ্ধের সিদ্ধান্ত বাতিলের আহ্বান

কুয়েতে ৬০ বছর বয়সী এবং উচ্চ বিদ্যালয়ের সার্টিফিকেট বা তার নিচে থাকা প্রবাসীদের আকামা নবায়ন বন্ধ করার সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানিয়েছে সোসাইটি ফর হিউম্যান রাইটস (কেএসএইচআর)।

সংবাদি বিজ্ঞপ্তিতে সোসাইটি ব্যাখ্যা করেছে যে, কিছু অভিবাসী কর্মীর জীবিকা নির্বাহের জন্য ক্রমাগত হুমকির বিষয়টি বিবেচনা করে সিদ্ধান্তটি প্রত্যাহার করা উচিত।

সোসাইটি ফর হিউম্যান রাইটস সরকারের প্রতি আহ্বান জানিয়েছে, স্পনসরশিপ সিস্টেম বাতিল করে এবং সকলের অধিকার রক্ষা করে এমন একটি বিকল্প ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমে তার দায়িত্ব পালন করার।

Travelion – Mobile

“সময়ে সময়ে, জনশক্তি কর্র্তপক্ষ আমাদের এমন সিদ্ধান্ত নিয়ে অবাক করে দেয় যা মানবিক দিক বিবেচনা করে না। আন্তর্জাতিক মানবিক কেন্দ্র হিসাবে বিবেচিত একটি দেশে এটি ঘটে পারে না, ”সোসাইটি দৃঢ়ভাবে বলেছে।

সোসাইটির মতে, অনেক অভিবাসীদের যারা সারা জীবন কুয়েতে বাস করে আসছে, এখন তাদের সন্তান এবং নাতি নাতনি সঙ্গে কেবল পাসপোর্টে সংযুক্ত করার বিবেচনায় থাকতে চায় না । যদিও তাদের বেশিরভাগ অস্থিতিশীল দেশগুলির এবং কুয়েত থেকে তাদের প্রস্থান তাদের নিরাপত্তা এবং জীবনের জন্য হুমকিস্বরূপ হতে পারে।

সোসাইটি উল্লেখ করেছে যে, এই সিদ্ধান্তের জনসংখ্যার কাঠামো বা জাতীয় কর্মসংস্থানের কোনও যোগসূত্র নেই, ভাবছেন কেন কেন এটি একাধিকবার প্রত্যাহার করে নেওয়া হয়েছিল এবং তারপরে সম্পূর্ণ অজ্ঞাত পদ্ধতিতে সংশোধন করা হয়েছিল।

সেসাইটি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যে, জাতীয় আইন পরিমার্জন করতে, প্রশাসনিক সিদ্ধান্তসহ যে আইনগুলিকে মানবাধিকার ক্ষেত্রে এর আন্তর্জাতিক বাধ্যবাধকতার সাথে সারিবদ্ধভাবে নিয়ন্ত্রণ এবং পরিপূরক করতে এবং এটি চার্টার এবং কনভেশন যুক্ত হয়েছে বিশেষত বর্ণ বৈষম্যের সমস্ত ফর্ম দূরীকরণ সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলন।

সোসাইটি বিশেষায়িত গবেষণা এবং গবেষণার ভিত্তিতে সিদ্ধান্ত জারি করার প্রয়োজনীয়তার উপরও জোর দিয়ে বলে “আমরা সুপারিশ করি যে এই সিদ্ধান্তগুলি বেসরকারী সংস্থা (এনজিও) প্রতিনিধিদের সাথে গুরুত্ব সহকারে আলোচনা করা উচিত।”

সোসাইটি অভিবাসী শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের সুরক্ষা বিষয়ক কনভেনশনে যোগদান ও সক্রিয় করার জন্য কুয়েতের প্রতি তার দাবী পুনর্ব্যক্ত করেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!