কুয়েতের ৭৫ হাজার প্রবাসীর আকামা মেয়াদোত্তীর্ণ!

অনলাইনে নবায়নের ব্যর্থতা

নিজ দেশ বা বাইরে আটকে পড়া কুয়েতের প্রবাসীদের অনেকেরই আকামার মেয়াদ শেষ হয়ে গেছে। তাদের নিয়োগ দেয়া কোম্পানি এবং ব্যক্তিরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনলাইন আকামা নবায়ানের সুযোগ কাজে না লাগানোয় ৭৫ হাজার প্রবাসীর ভিসার মেয়াদ ফুরিয়ে গেছে। তাদের ওপর নির্ভরশীল পরিবার সদস্যেরও একটি বড় অংশের ভিসার মেয়াদোত্তীর্ণ হয়েছে বলে জানিয়েছে আরব টাইমস।

সংবাদ মাধ্যমটি জানিয়েছে, আইনি ও মানবিক দিক বিবেচনা করে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনলাইন আকামা নবায়নের সুযোগ করে দিয়েছিল, যার দাযিত্ব ছিল স্পন্সর বা প্রবাসীর ওপর। বিন্তু তাদের অনেকে তা সময়মতো করেনি।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে , তারা ভিসা পুনরায় ইস্যু করার সিদ্ধান্তের অপেক্ষায় আছে এবং এর সমাধান খুঁজতে প্রবাসীদের ফাইল আলাদাভাবে বিবেচনায় রাখা হবে।

Travelion – Mobile

আরব টাইমস জানিয়েছে, দেশটিতে অনুমোদিত নতুন আকামা আইন বাস্তবিক পদক্ষেপের মাধ্যমে জনসংখ্যাতাত্ত্বিক কাঠামোর ক্রটি মোকাবেলা করেছে সফলভাবে। এর মাধ্যমে যেমন প্রবাসীদের সংখ্যার ভারসম্য রক্ষায় সম্পূর্ণ দিকনির্দেশনা পাওয়া গেছে তেমনি এখানে তাদের আইনগত এবং মানবিক দিকগুলোকেও বিবেচনায় রাখা হয়েছে।

এই নতুন আইনে বিনিয়োগকারি প্রবাসীদের তাদের প্রকল্পের সম্ভাব্যতার উপর ভিত্তি করে তাৎক্ষণিকভাবে ১০ বছরের আকামা দেয়ার বিধান রেখেছে। তবে এই আইনে অধ্যাদেশ ১৩ সংশোধন করা হয়নি যেখানে ৫ বছর ধরে কুয়েতে বসবাস করা প্রবাসীদের আকামা নবায়ন নিয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।

নবায়ন এবং নতুন ভিসার ফি সম্পর্কে সূত্র জানিয়েছে যে তারা আইনটি জারির হওয়ার জন্য অপেক্ষা করছে। সেটি জারি হওয়ার পর ভিসা এবং ফি সম্পর্কিত অনেক জটিলতা দূর হবে।

দূরপ্রাচ্যে উচ্চ শিক্ষা ও গবেষণা : জাপানে বাংলাদেশি সরকারি কর্মকর্তাদের উচ্চশিক্ষা

দূরপ্রাচ্যে উচ্চ শিক্ষা ও গবেষণা :জাপানে বাংলাদেশি সরকারি কর্মকর্তাদের উচ্চশিক্ষা১১ আগস্ট, মঙ্গলবার – জাপান : রাত ১১ টা__বাংলাদেশ সময় : রাত ৮টাঅতিথি মোহাম্মদ হাসান আরিফ, যুগ্মসচিব বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষমুহা. শিপলু জামান, ফার্স্ট সেক্রেটারি (প্রেস), বাংলাদেশ দূতাবাস, জাপানমো. আবু জাফর রিপন, সিনিয়র সহকারী সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়, ঢাকাসমন্বয় ও সঞ্চালনা – ড. নবীউল ইসলাম রবিন, সহকারী অধ্যাপক, ইয়ামাগুচি বিশ্ববিদ্যালয়সার্বিক তত্ত্ববধানে -ওমর ফারুক হিমেল

Posted by AkashJatra on Tuesday, August 11, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!