কুয়েতের নতুন ‘ক্রাউন প্রিন্স’ শেখ মিসাল

দেশের সুরক্ষা সেবায় বছরের পর বছর কাটানো ন্যাশনাল গার্ডের উপ-প্রধান শেখ মিসাল আল-আহমেদ আল-জাবের আল-সাবাহকে কুয়েতের ক্রাউন প্রিন্স মনোনীত করা হয়েছে।

কুয়েতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে যে, নতুন শাসক আমির শেখ নাওয়াফ আল-আহমাদ আল সাবাহ বুধবার এ ঘোষণা দেন। পার্লামেন্টের অনুমোদনের মাধ্যমে যুবরাজ হিসেবে শেখ মিসালের নিয়োগ চূড়ান্ত হবে।

এই মনোনয়নের ফলে শেখ মিসালকে নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল-সাবাহ’র সম্ভাব্য উত্তরাধিকারী হিসাবে প্রতীয়মান করা হচ্ছে। ৮৩ বছর বয়সী শেখ নওয়াফ গত সপ্তাহে তার সৎ ভাই শেখ সাবাহ’র মৃত্যুর পরে কুয়েতের আমির হিসেবে দায়িত্ব নেন।

Travelion – Mobile

যদিও শেখ নওয়াফের একজন উত্তরসূরি বাছাই করার জন্য পুরো বছর ছিল, তিনি আট দিনের মধ্যে রেকর্ড ব্রেকিংয়ে শেখ মেশালকে বেছে নিয়ে কুয়েতের সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া জল্পনা নিরসন করেছেন।

৮০ বছর বয়সী শেখ মিসাল প্রয়াত আমির শেখ সাবাহ আল-আহমদ আল-সাবাহ এবং বর্তমান আমীরের ছোট ভাই হন। যদিও তার স্বাস্থ্যের অবস্থা অস্পষ্ট রয়ে গেছে, ওয়াশিংটন ইনস্টিটিউট ফর নয়ার-ইস্ট পলিসির নিবন্ধ অনুযায়ী সম্প্রতি তিনি কিডনি প্রতিস্থাপন করেছেন।

শেখ মেশালকে আনুষ্ঠানিকভাবে ক্রাউন প্রিন্স নামকরণের আগে,বৃহস্পতিবার জাকীয় সংসদের চূড়ান্ত অধিবেশনে নতুন সরকার গঠনের আগে তা সংসদ সদস্যদের ভােটের অনুমোদন করতে হবে। আরব রাজতন্ত্রগুলির এই প্রক্রিয়া বিরল, যেখানে উত্তরাধিকারের প্রশ্নটি সাধারণত প্রাসাদের বাইরে জনগণের মনোনীত প্রতিনিধির মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয়।

অধিবেশন শেষে নভেম্বরের শেষের দিকে অস্থায়ীভাবে নির্বাচনের আগে কুয়েতের সংসদ নিজেকে বিলীন করা হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!