কানাডার অন্টারিও প্রদেশে আবারও এমপি নির্বাচিত বাংলাদেশি ডলি

কানাডার অন্টারিও প্রাদেশিক পরিষদে আবারও নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয় ডলি বেগম। স্থানীয় সময় ২ জুন অনুষ্ঠিত অন্টারিওর ৪৩ তম সংসদ নির্বাচনে টরন্টো মহানগরীর স্কারবরো সাউথওয়েস্ট নির্বাচনী আসন থেকে নিউ ডেমোক্রেটিক পার্টি-এনডিপি’র প্রার্থীতায় দ্বিতীয় বার জয়ী হন ৩২ বছর বয়েসী ডলি বেগম।

২০১৮ সালের প্রাদেশিক নির্বাচনে প্রথম জয়ী হন ডলি বেগম। কানাডার তিন স্তরের সরকার পদ্ধতির কোনো আইন পরিষদে তিনিই প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান এবং দলের সর্বকনিষ্ঠ নিউ ডেমোক্র্যাট ছিলেন।

গতবারের আর বেশি ভোট পেয়ে বড় ব্যবধানে জয়ী হয়েছেন তিনি। প্রদত্ত মোট ভোটের প্রায় ৪৭.১ শতাংশ ভোটারের ম্যান্ডেট পেয়েছেন ডলি বেগম। ২০১৮ সালে তিনি পেয়েছিলেন আসনে প্রদত্ত মোট ভোটের ৪৫.৬৬ শতাংশ।

Travelion – Mobile

ডলি বেগম বাংলাদেশের মৌলভীবাজার জেলায় জন্মগ্রহণ করেন। তিনি পরিবারের সাথে শিশু বয়সে কানাডায় অভিবাসিত হন এবং স্কারবরোতে থিতু হন। তিনি টরন্টো বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক এবং ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে উন্নয়ন, প্রশাসন ও পরিকল্পনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

রাজনীতিতে আসার আগে, ডলি প্রদেশ-ব্যাপী কিপ হাইড্রো পাবলিক প্রচারণার প্রধান সমন্বয়কারী ছিলেন যা সফলভাবে টরন্টো হাইড্রো এবং ওয়াসাগা ডিস্ট্রিবিউশনের বেসরকারিকরণ বন্ধ করে দেয়। তিনি স্কারবোরো হেলথ কোয়ালিশনের প্রাক্তন কো-চেয়ার এবং ওয়ার্ডেন উডস কমিউনিটি সেন্টারের ভাইস-চেয়ার, যেখানে তিনি স্কারবোরোর মানুষের জীবনকে আরও উন্নত করার জন্য কঠোর পরিশ্রম করেছেন।

নির্বাচনী প্রচারণায় ডলি বেগম ।  ছবি : সংগৃহীত
নির্বাচনী প্রচারণায় ডলি বেগম । ছবি : সংগৃহীত

ডলি কুইন্স পার্কে তার প্রথম মেয়াদে সংসদ সদস্য হিসাবে বিভিন্ন ভূমিকা পালন করেছেন। তিনি ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রারম্ভিক শিক্ষা এবং শিশু যত্নের জন্য অফিশিয়াল বিরোধী সমালোচক এবং তারপরে নাগরিকত্ব, বিদেশী শংসাপত্র এবং অভিবাসন পরিষেবাগুলির জন্য সরকারী বিরোধী সমালোচক হিসাবে কাজ করেছেন। ডলি বিরোধী দলের (এনডিপি) ডেপুটি হুইপ এবং সামাজিক নীতি সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

তিনি ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত, তিনি নাগরিকত্ব, বিদেশী শংসাপত্র এবং অভিবাসন পরিষেবাগুলির জন্য সরকারী বিরোধী সমালোচক ছিলেন । ডলি বেগমই একমাত্র সংসদ সদস্য যিনি বাংলাদেশে হিন্দুদের নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদের প্রতি প্রকাশ্যে সমর্থন দেখিয়েছিলেন।

অনুভূতি জানাতে গিয়ে তিনি বলেন, আমি স্কারবোরো সাউথওয়েস্ট র জনগণের পক্ষে দাঁড়ানো এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির জন্য লড়াই চালিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ। এরমধ্যে গণশিক্ষা, উন্নত ট্রানজিট, উন্নত স্বাস্থ্যসেবা এবং সিনিয়রদের যত্ন, মান এবং সাশ্রয়ী মূল্যের শিশু যত্ন, জলবায়ু পরিবর্তন এবং আরও অনেক কিছু রয়েছে। অন্টারিও এবং স্কারবোরো সাউথওয়েস্টের জন্য একটি শক্তিশালী এবং উজ্জ্বল ভবিষ্যত নিশ্চিত করার জন্য আমরা সরকারকে দায়বদ্ধতায় রাখব।

ভোটরদের উদ্দ্যেশ্যে তিনি বলেন, স্কারবোরো সাউথওয়েস্ট হল আমার বাড়ি, আমার সম্প্রদায় – আবারও আমার উপর আপনারা আস্থা রাখার জন্য সবাইকে অনেক ধন্যবাদ। কুইন্স পার্কে আমাদের সম্প্রদায় এবং এর কণ্ঠস্বরকে প্রতিনিধিত্ব করার জন্য আমি প্রতিদিন কঠোর পরিশ্রম করব।

অন্টারিও প্রাদেশিক পরিষদের নির্বাচনে আগের চেয়ে বেশি ভোট ও আসন পেয়ে ডাগ ফোর্ডের (Doug Ford) নেতৃত্বে ক্ষমতাসীন প্রোগ্রেসিভ কনজারভেটিভ পার্টি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আবারও ক্ষমতায় থাকার রায় পেয়েছে। সামাজিক গণতান্ত্রিক ফেডারেল রাজনৈতিক দল এনডিপি আসন হারানো এবং তৃতীয় স্থানে থাকা সত্ত্বেও, অফিসিয়াল বিরোধী দল হিসাবে তাদের মর্যাদা বজায় রেখেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!