কাতারে চট্টগ্রাম সমিতিতে ঐক্যের সুর

জাতীয় দিবসের প্যারেডে এক সঙ্গে অংশ নেওয়ার সিদ্ধান্ত

আগামী ১৮ ডিসেম্বর কাতারের জাতীয় দিবস উদযাপন উপলক্ষে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে বিভিন্ন দেশের কমিউনিটিদের অংশগ্রহণে প্রতিবছরের মতো এবারও অনুষ্ঠিত হবে থিম প্যারেড। ব্যপক প্রস্তুতি গ্রহণ করেছে বাংলাদেশ কমিউনিটি (বিসিকিউ)সহ বিভিন্ন আঞ্চলিক ও সামাজিক সংগঠনগুলো।

কাতারে বিভক্ত চট্টগ্রাম সমিতির দীর্ঘদিন কোন কর্মসূচি না থাকলেও জাতীয় দিবসের প্যারেডকে ঘিরে ঐক্যবদ্ধ হয়েছে দুই সংগঠনের নেতারা। সিদ্ধান্ত নিয়েছে থিম প্যারেডে ঐক্যবদ্ধভাবে অংশগ্রহণ করবে টিম চট্টগ্রাম।

মঙ্গলবার (১১ ডিসম্বর) রাজধানী দোহার নাজমা দাওয়াত হোটেলে জাতীয় দিবস উদযাপনকে সামনে রেখে সমবেত হয়েছিলেন চট্টগ্রাম সমিতির শীর্ষ নেতারা। এসময় নেতাদের মধ্যে দেখা গেছে ঐক্যের সুর।

Travelion – Mobile

সভার শুরুতেই জাতীয় দিবসে টিম চট্টগ্রামের থিম প্যারেডের কৌশল উপস্থাপন করেন বৃহত্তর চট্টগ্রাম সমিতি কাতারের প্রতিষ্ঠাতা সভাপতি শফিকুল ইসলাম তালুকদার বাবু এবং চট্টগ্রাম সমিতি কাতারের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ হারুন।

জাতীয় দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম সমিতির প্রস্তুতি সভা
জাতীয় দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম সমিতির প্রস্তুতি সভা

এতে আরবীয় সাম্পানের ইতিহাস ও কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলথানির আলোকিত উপস্থাপনের সিদ্ধান্ত নিয়ে চট্টগ্রামে চিত্রশিল্পী মিল্লাত কামালকে দায়িত্ব দেয়া হয়।

উপস্থিত ছিলেন বৃহত্তর চট্টগ্রাম সমিতি কাতারের সাধারণ সম্পাদক মো. ইউছুফ, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন শাহ, নুরুল আলম, মো. মহসিন খান, ফজল কাদের, কাজী আশরাফ হোসাইন, জিয়া উদ্দিন জিয়া, মো. মহিউদ্দিন, এম আবদুল মান্নান, শেখ জয়নাল, শফিকুল ইসলাম শফি, আলম শাহ, মো. সেলিম রেজা, প্রবাসী সাংবাদিক আকবর হোসেন বাচ্চু, আনোয়ার হোসেন মামুন, মহিউদ্দিন চৌধুরী।

বৃহত্তর চট্টগ্রাম সমিতি প্রতিষ্ঠাতা সভাপতি শফিকুল ইসলাম তালুকদার বাবু বলেন ঐতিহাসিক ভাবে আমরা চট্টগ্রামবাসী সবসময় ঐক্যবদ্ধ, ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে ভাষা আন্দোলন, একুশের প্রথম কবিতা রচনা, মহান মুক্তিযুদ্ধের ঘোষণা পাঠ ও স্বৈরাচার বিরোধী আন্দোলনে চট্টগ্রাম ছিলো সবকিছুর আগে, আশাকরি কাতারেও ঐক্যবদ্ধ হয়ে আমরা চট্টগ্রামবাসী প্রথম হতে চাই।

সভা শেষে কাতারস্থ রাউজান সমিতির সভাপতি সাবেক ছাত্রনেতা মো. মহসিন খান চট্টগ্রাম সমিতির ঐক্য প্রক্রিয়া বিষয়ে বলেন, ‘কাতারে জাতীয় দিবস উদযাপন নিয়ে আমাদের মধ্যে যে পারস্পরিক সম্পর্ক সৃষ্টি হয়েছে এই কর্মসূচী সফল করে অচিরেই আমরা ঐক্যবদ্ধ চট্টগ্রাম সমিতি নিয়ে কাজ শুরু করতে পারবো।’

আগামী ১৮ জানুয়ারি টিম চট্টগ্রামে থীম প্যারেড সফল করতে কাতারে বসবাসরত প্রবাসী চট্টগ্রা বাসীদের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটি ও সংগঠনের নানান খবর, ভ্রমণ, আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকনায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!