ওমানে রমজান শুরু হতে পারে ১৪ এপ্রিল

ওমানের আওকাফ ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিজরি ক্যালেন্ডার বিভাগের প্রধান ঘোষণা করেছেন যে, ১৪৪২ সালের হিজরি বর্ষের রমজান মাস আগামী ১৪ এপ্রিল বুধবার থেকে শুরু হতে পারে।

আওকাফ ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিজরি ক্যালেন্ডার বিভাগের প্রধান মাজন আল মাফরাজী এই বিষয়ে টাইমস অব ওমানকে একান্ত বক্তব্যে বলেন,“জ্যোতির্বিদ্যার গণনা অনুযায়ী মহান আল্লাহতায়লার ইচ্ছায় এবার রমজানের প্রথম দিনটি হবে ১৪ এপ্রিল বুধবার এবং ঈদুল ফিতর ১৩ মে বৃহস্পতিবার পড়বে।

“জ্যোর্তিবিজ্ঞান গণনায় ১৪৪২ হিজরির রমজান মাসের চাঁদ সম্পর্কে ১২ এপ্রিল সোমবার ইঙ্গিত করছে-এটি শাবান ২৯, ১৪৪৪ হিজরি-চাঁদটি ঠিক সকাল ৬.৩০ মিনিটে সংমিশ্রণ পর্যায়ে থাকবে এবং সন্ধ্যা ৬.২৭ মিনিটে সূর্য অস্ত যাবে, “আল মাফরাজি বলেন।

Travelion – Mobile

“চাঁদ ঠিক সন্ধ্যা ৬.৪৭ মিনিটে উঠবে,মানে চাঁদ সূর্যাস্তের পরে প্রায় ২০ মিনিটের জন্য দিগন্তে থাকবে, পশ্চিম দিগন্ত থেকে প্রায় ৫ ডিগ্রি উচ্চতায়, সূর্য থেকে প্রায় ৫ ডিগ্রি দূরে এবং এর আলোকপাত হবে প্রায় ০.৩২ শতাংশ।

“সেই অনুসারে, ১৩ই এপ্রিল শাবান মাসের সমাপ্তি হবে এবং ১৪ এপ্রিল বুধবার ১৪৪২ হিজরির রমজান মাসের শুরু হবে,” তিনি নিশ্চিত করেন।

আল মাফরাজি আরও বলেন “সেই দিন মাসকাত গভর্নরেটেসহ ওমান জুড়ে রমজান মাসের চাঁদ দেখা খুব কঠিন হবে বা সম্ভব হবে না।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!