ওমানে নতুন ভিসা জারি হয়নি, আগে প্রবাসীদের ফেরা হোক : মন্ত্রী

ওমানে করোনা পরিস্থিতিতে নিজ দেশ থেকে আটকে পড়া প্রবাসীদের ফিরে আসার মূল্যায়নের আগে নতুন পর্যটন ও কাজের ভিসা (আকামা) দেওয়ার পরিকল্পনা দেশটির সরকারের নেই এবং এখন পর্যন্ত এ ধরণের নতুন কোন ভিসা ইস্যু করা হয়নি।

এমনটি মত ও তথ্য দিয়ে ওমানের পরিবহন, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী ইঞ্জিনিয়ার ইঞ্জিনিয়ার সাইদ বিন হামুদ আল মাওওয়ালি বলেন “এখন পর্যন্ত আমরা কোনও নতুন পর্যটক বা কাজের ভিসা জারি করি নি। সুপ্রিম কমিটির বৈঠকে ভিসার ইস্যু নিয়ে আলোচনা করা হয়েছিল এবং বৈধ আবাসিক ভিসা প্রাপ্ত নাগরিক এবং বৈধ আকামার প্রবাসীদের জন্য প্রাথমিকভাবে ওমান প্রবেশের দরজা উন্মুক্ত করা হয়েছে। তারপরে এই অভিজ্ঞতা মূল্যায়ন করা যেতে পারে, সবার জন্য পথ খোলা সম্ভব কি না? অন্যান্য ভিসায় ওমানে আসবে কি না”।

আরও পড়তে পারেন: ওমানে কমানো হল প্রবাসীদের আকামা ফি

Travelion – Mobile

করােনা প্রতিরোধে নিয়োজিত দেশটির সুপ্রিম কমিটি ১ অক্টোবর থেকে ওমানে বিমানবন্দরগুলি পুনরায় চালু করার পরে করোনা মহামারির প্রেক্ষিতে আটকে পড়া বাসিন্দা বা প্রবাসীদের দেশে ফিরতে অনুমতি দিয়েছে।

এ বিষয়ে মন্ত্রী বলেছেন,”১ অক্টোবর থেকে ওমানে আগত ওইসব প্রবাসীদের অবশ্যই কমপক্ষে ৩০ দিনের জন্য একটি বৈধ আন্তর্জাতিক স্বাস্থ্য বিমা কভারেজ গ্রহণ করতে হবে। যদি কোনও লক্ষণ দেখা দেয় তবে এই বিমা ওমানে তাদের কোভিড-১৯ চিকিত্সার ব্যয়ভার বহন করবে।”

আরও পড়তে পারেন: ওমান ছাড়তে চাওয়া প্রবাসীদের জরিমানা মওকুফ

পরীক্ষা করা বাধ্যতামূলক এবং এ জন্য বিমানবন্দরে ২৫ ওমানি রিয়াল চার্জ দিতে হবে। বিমানবন্দরে পৌঁছানার সঙ্গে সঙ্গে এই পরীক্ষা করা হবে। শুধু বিমানের ক্রু এবং ১৫ বছর বা তার কম বয়সের শিশুদের COVID-19 পিসিআর পরীক্ষা থেকে ছাড় দেওয়া হয়েছে।

গাইডে আরও বলা হয়েছে,”ওমানে আগত সকলকে এক থেকে সাত দিনের জন্য তারাসুদ প্লাস অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিবন্ধন করতে হবে, যারা আট দিন বা তার বেশি দিনের জন্য ওমানে অবস্থান করবেন তাদের ‘তারাসুদ প্লাস ব্রেসলেট ‘অবশ্যই পরতে হবে এবং ১৪ দিনের জন্যকোয়ারেন্টিনে থাকতে হবে।”

এর আগ ঘোষণা দেওযা হয়, কেবল ওমানি নাগরিক এবং বৈধ আকামাধারী প্রবাসীরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের (মোফা) পূর্ব অনুমোদন ছাড়াই ওমানে প্রবেশ করতে পারবেন।

আগের খবর : ওমানে আগত যাত্রীদের করোনা পরীক্ষার জন্য ২৫ রিয়াল দিতে হবে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!