ওমানে করোনাকালে মেয়াদোত্তীর্ণ আকামার প্রবাসীরাই শুধু পাবেন জরিমানা ছাড়

ওমানে যেসব প্রবাসীর রেসিডেন্ট পারমিট বা আকামার মেয়াদ করোনাকালে চলতি ২০২০ সালের মার্চ মাসের পর শেষ হয়েছে তারা স্থায়ীভাবে দেশ ছাড়ার আগে সংশ্লিষ্ট জরিমানা ছাড় থেকে অব্যাহতি পাবেন। করোনাকালের আগে মানে মার্চের আগ মেয়াদোর্ত্তীণ আকামাধারীরা এই সুযোগ পাবেন না।

দেশটি শ্রম মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে টাইমস অব ওমান আজ শনিবার এ তথ্য জানিয়েছে।

সেইসব প্রবাসীএই বছরের ৩১ ডিসেম্বের মধ্যে স্থায়ীভাবে ওমান ত্যাগ করার পরিকল্পনা করেছেন তারা এই সুযোগটি পাবেন। তবে যারা চাকরি থেকে বরখাস্ত হয়েছেন বা যাদের ২০২০ সালের ফেব্রুয়ারির মধ্যে বা তার আগে দেশ ত্যাগ করতে বলা হয়েছিল তারা পাবেন না।

Travelion – Mobile

শ্রম মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে “এই সুবিধাটি কেবলমাত্র তাদের জন্য দেওয়া হয়েছে যাদের রেসিডেন্ট পারমিট বা আকামা COVID-19 মহামারী চলাকালীন শেষ হয়ে গেছে এবং তাদের সাথে সম্পর্কিত ফিস এবং জরিমানা প্রদান করতে হবে, তবে রয়েল ওমান পুলিশের অন্তর্ভুক্ত পরিষেবাগুলি বন্ধ করার কারণে তারা অক্ষম ছিল। এই সুযোগে সেইসব অ-ওমানী বা প্রবাস কর্মীদের অন্তর্ভুক্ত করা হয়নি যাদের ২০২০ সালের ফেব্রুয়ারির আগে ওমান ত্যাগ করার প্রয়োজন ছিল।”

এই প্রসঙ্গে তথ্যমন্ত্রী এবং সুপ্রিম কমিটির সদস্য ডা. আব্দুল্লাহ বিন নাসের আল হাররাসি নিশ্চিত করেছেন, “লঙ্ঘন, যা-ই হোক না কেন, সাধারণভাবে মওকুফ করা যায় না, তবে এর সাথে সম্পর্কিত হলে যে পরিস্থিতি মহামারীর পরিণতি, এটি অবশ্যই আলাদা পরিস্থিতি।

তিনি আরও যোগ করেছেন: “করোনার সময়কালের আগে অ-ওমানি (প্রবাসী) যে কোনও কর্মীর লঙ্ঘন হয়েছে তাকে এ থেকে ছাড় দেওয়া যাবে না।”

শ্রম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে থেকে পরিস্কার ধারণা পাওয়া যায়, মার্চের আগে আকামা মেয়াদোত্তীর্ণ মানে অবৈধ হয়ে যাওয়া প্রবাসীরা বিনা জরিমানায় ওমান ছেড়ে দেশে ফিরতে পারবেন না।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!