ইস্তানবুল বিস্ফোরণ : কুর্দি জঙ্গিদের দায়ী করল তুরস্ক, আটক ৪৭

তুরস্কের রাজধানী ইস্তানবুলের ব্যস্ততম একটি সড়কে রবিবারের বিস্ফোরণের ঘটনায় বোমা স্থাপনকারী ব্যক্তিসহ ৪৭ সন্দেহভাজনকে আটক করা হয়েছে। এ ছাড়াও তুর্কি সরকার আজ সোমবার হামলার ঘটনায় কুর্দি জঙ্গিদের দায়ী করেছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু বলেছেন, ঐতিহাসিক ও আলোড়নপূর্ণ ইস্তিকলাল এভিনিউয়ে রবিবারের হামলার জন্য কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং সিরিয়ান কুর্দি ওয়াইপিজি মিলিশিয়া দায়ী।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

ইস্তাম্বুল পুলিশ সন্দেহভাজন বোমা হামলাকারী সিরিয়ান নাগরিকের নাম দিয়েছে আহলাম আলবাশির। শহরের কুকুকসেকমেস জেলায় রাতভর অভিযানে তাকে আটক করা হয়।

রাষ্ট্রীয় সম্প্রচারকারী টিআরটি একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে রাতারাতি অভিযানের পর একটি অ্যাপার্টমেন্ট থেকে প্রধান সন্দেহভাজন একজন নারীকে পুলিশ নিয়ে যেতে দেখা যায়। কোঁকড়ানো চুল এবং বেগুনি জামা পরা ওই নারীকে পুলিশ সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়েছে। ভিডিওতে অ্যাপার্টমেন্ট তল্লাশি করার জন্য পুলিশকে একটি কুকুর ব্যবহার করতে এবং সোনা, টাকা এবং গোলাবারুদ পেতে দেখা যায়।

explosion on Istanbul's
explosion on Istanbul’s

এর আগে প্রকাশ করা টেলিভিশনের একটি প্রতিবেদনে একজন ব্যক্তির ছবি দেখানো হয়েছিল, যাকে দেখতে নারী বলে মনে হয়েছিল। তিনি রাস্তার মাঝখানে ফুলের তোড়ার নিচে একটি ব্যাগ রেখে গিয়েছিলেন।

ইস্তানবুল পুলিশের জানিয়েছে, আলবাশির জিজ্ঞাসাবাদের সময় বলেছেন, তিনি কুর্দি জঙ্গিদের কাছ থেকে প্রশিক্ষিত এবং উত্তর সিরিয়ার আফরিন শহর হয়ে তুরস্কে প্রবেশ করেছেন।

গতকাল স্থানীয় সময় বিকেল ৪টা ২০ মিনিটে শহরের ইস্তিকলাল এভিনিউয়ের তাকসিম স্কয়ার এলাকার একটি জনবহুল রাস্তায় বিস্ফোরণটি ঘটে। এখন পর্যন্ত এতে ছয়জন নিহত ও ৮১ জন আহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে।

ইস্তানবুল গভর্নরের কার্যালয় জানিয়েছে, আহতদের মধ্যে নিবিড় পরিচর্যায় চিকিৎসাধীন পাঁচজনের মধ্যে দুজনের অবস্থা গুরুতর। হাসপাতাল থেকে ৫৫ জনকে ছেড়ে দেওয়া হয়েছে।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

ইস্তিকলাল এভিনিউয়ে বিস্ফোরণের পর শত শত মানুষ পালিয়ে যায়। এটি ক্রেতা ও পর্যটকদের কাছে একটি জনপ্রিয় স্থান। তুরস্কের বৃহত্তম শহরের বেয়োগলু জেলার এলাকাটিতে সপ্তাহান্তে যথারীতি ভিড় ছিল।

হামলাটি ২০২৩ সালের জুনে নির্ধারিত উত্তেজনাপূর্ণ নির্বাচনের আগে তুরস্কে আরো হামলার উদ্বেগ তৈরি করেছে। ইস্তাম্বুলে অতীতে কুর্দি, ইসলামপন্থী ও বামপন্থী জঙ্গিদের হামলা হয়েছে।

তুর্কি সরকার হামলার জন্য কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিকে দায়ী করলেও এখন পর্যন্ত বিস্ফোরণের দায় কেউ স্বীকার করেনি। সূত্র : রয়টার্স

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!