ইতালিতে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

ইতালিতে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করে বাংলাদেশ দূতাবাস।

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা সশরীর উপস্থিত ছিলেন এবং কমিউনিটির সদস্যরা ডিজিটাল মাধ্যমে যোগ দেন।

রবিবার (১৫ আগস্ট) দেশটির রাজধানী রোমে দূতাবাস প্রাঙ্গণে স্থানীয় সময় সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে দিবসটির আনুষ্ঠানিক কার্মসূচী শুরু করেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান।

Travelion – Mobile

এরপর জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদদের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

এই উপলক্ষে আয়োজিত আলোচনা সভার শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী,পররাষ্ট্রমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয় এবং বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা পর্বে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও কমিউনিটির নেতারা এবং বিশিষ্ট সাংবাদিকেরা ডিজিটাল মাধ্যমে অংশগ্রহণ করেন। বক্তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের মুক্তিসংগ্রামের অবিসংবাদিত নেতা অভিহিত করে তার আদর্শ অনুসরণ করার ওপর জোর দেন।

আলোচনায় রাষ্ট্রদূত শামীম আহসান বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বাঙালির প্রতিটি ন্যায়সংগত আন্দোলনে তার অবিস্মরণীয় ভূমিকার কথা তুলে ধরেন।

অসাধারণ মহানুভবতা, মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসা, রাজনৈতিক দূরদর্শিতা ও প্রজ্ঞার কারণে তিনি কীভাবে ‘বঙ্গবন্ধু’ থেকে ‘বিশ্ববন্ধু’ হিসেবে মানুষের হৃদয়ে স্থান করে নেন, রাষ্ট্রদূত তা তথ্যসহ তুলে ধরেন।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘রূপকল্প–২০২১’ ও ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নের লক্ষ্যে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!