আমিরাতে জাতীয় শোক দিবস পালন

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস ও বাণিজ্যিক নগরী দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটে বিনম্র শ্রদ্ধায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

সোমবার আবুধাবিতে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্যে দিয়ে দিবসের কর্মসূচির সূচনা করেন বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর।

এ উপলক্ষে আয়োজিত আলোচনার শুরুতে জাতির পিতাসহ আগস্টের সেই কালরাতের সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে দূতাবাস মিলানায়তনে দিবসটির তাৎপর্য তুলে ধরে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আবুধাবি দূতাবাসে ১৫ আহস্টের কালোরাতের শহিদদের স্মরণে এক মিনিট নিরবতা পালনে রাষ্ট্রদূত ও প্রবাসী সংগঠকরা
আবুধাবি দূতাবাসে ১৫ আহস্টের কালোরাতের শহিদদের স্মরণে এক মিনিট নিরবতা পালনে রাষ্ট্রদূত ও প্রবাসী সংগঠকরা

Travelion – Mobile

রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে এবং শ্রম কাউন্সেলর (লোকাল) লুৎফুন নাহার নাজিমের পরিচালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির সভাপতি ইফতেখার হোসেন বাবুল, বাংলাদেশ সমিতি ইউএই-র সভাপতি মোয়াজ্জেম হোসেন,শওকত আকবর, বঙ্গবন্ধু পরিষদ আবুধাবির সাধারণ সম্পাদক নাছির তালুকদার, আজিম সিকদার ,সৈয়দ লুৎফুর রহমান, এস এম রফিকুল ইসলাম, আশিষ বড়ুয়া, আক্তার হোসেন রাজু , জাকের হোসেন জসিম ,বশির ভুইয়া বক্তব্য দেন।

আবুধাবি দূতাবাসে  শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়
আবুধাবি দূতাবাসে শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়

রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর তার বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন করে বলেন, তিনি ছিলেন বাঙালী জাতির মুক্তির স্বপ্নদ্রষ্টা ও স্বাধীনতার রুপকার। এ অবিসংবাদিত মহাপুরুষের দূরদর্শী, অকুতোভয় ও বলিষ্ঠ নেতৃত্বে সমগ্র বাঙ্গালী জাতি ঐক্যবদ্ধ হয়েছিল মহান স্বাধীনতা সংগ্রামে ও মুক্তিযুদ্ধে। তার নেতৃত্বে আমরা পেয়েছি স্বাধীন দেশ এবং স্বাধীন জাতির মর্যাদা। শুধু তাই নয়, বাংলাদেশি হিসেবে আমাদের গর্বিত অস্তিত্ব ও বিশ্ব পরিমন্ডলে আমাদের গৌরবজনক পরিচিতি- এ মহান নেতার অবদান।

জাতীয় শোক দিবসে জাতির পিতাকে হারানোর শোককে শক্তিতে রূপান্তর ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি উন্নত ও সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে নিজ নিজ অবস্থানে থেকে প্রবাসী বাংলাদেশিদের একযোগে কাজ করার আহ্বান জানান রাষ্ট্রদূত।

দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে আয়োজিত আলোচনা সভায় বক্তব্যে রাখছেন কনসাল জেনারেল বিএম জামাল হোসেন
দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে আয়োজিত আলোচনা সভায় বক্তব্যে রাখছেন কনসাল জেনারেল বিএম জামাল হোসেন

সবশেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা এবং পঁচাত্তরের ১৫অগাস্ট সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

বিকালে দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে আয়োজিত জাতিরজনকের জীবন ও আদর্শ নিয়ে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন, ‘১৫ আগস্ট একজন বঙ্গবন্ধু মৃত্যুবরণ করেননি। বাঙালী জাতি পড়েছে কঠিন পরীক্ষার মধ্যে। শেখ মুজিবুর রহমান অনন্ত জীবিত। যে কারণে আমরা বঙ্গবন্ধুকে ভুলতে পারি না। আর সে কারণে বাঙালী জাতিকেও ভুলতে পারি না।’

তিনি বলেন, ‘বাঙালী মুজিব জাতি। মুজিব একটি আদর্শের নাম। বঙ্গবন্ধু আজীবন শোষিত ও মুক্তিকামী মানুষের জন্য নিঃস্বার্থভাবে কাজ করে গেছেন। তাই আজ তার আদর্শ ও দর্শন আমাদের জন্য আধুনিক চিন্তাধারা তৈরির ক্ষেত্রে অমূল্য সম্পদে পরিণত হয়েছে।’

দূতাবাস ও কনস্যুলেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ সমিতি, জনতা ব্যাংক, বাংলাদেশ বিমান, বাংলাদেশ স্কুল, বাংলাদেশ প্রেসক্লাব, বাংলাদেশ মহিলা সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, স্থানীয় আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, লেডিস ক্লাবসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!