আমিরাতপ্রবাসীসহ তিন হিজাবি নারীর ভারতে অবিশ্বাস্য ভ্রমণ!

৩০ দিনের মধ্যে ভারত জুড়ে ভ্রমণ করার পরে, সংযুক্ত আরব আমিরাতের দুই প্রবাসী নারী আজীবন স্মৃতি নিয়ে ফিরে এসেছেন। দুবাইয়ের বাসিন্দা ডা. সুমেরা সৈয়দ এবং তার খালা লতিফা বানু নয়টি রাজ্য এবং তিনটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিস্তৃত একটি অবিশ্বাস্য যাত্রা শুরু করতে ভারতে তাদের বন্ধু রেজিলা হাসানের সঙ্গে যোগ দিয়েছিলেন।

তিন হিজাবি নারী, যাদের মধ্যে দুজন দাদি, ৩০ দিনের মধ্যে তাদের টয়োটা এসইউভি গাড়িতে কেরালা থেকে কাশ্মীর থেকে লেহ পর্যন্ত যাত্রা শেষ করেছিলেন। আজমান-ভিত্তিক দন্তচিকিৎসক ডা. সুমেরা বলেছেন যে, তারা খারদুংলা পাসসহ অবিশ্বাস্য দর্শনীয় স্থানগুলি দেখতে সক্ষম হয়েছেন -বিশ্বের সর্বোচ্চ মোটরযোগ্য পাস এবং গভীর ভীতি কাটিয়ে উঠতে সক্ষম হয়েছেন।

“ভারত জুড়ে ভ্রমণ সম্পর্কে আমাদের অনেক ভুল ধারণা এবং ভয় ছিল। অসহিষ্ণুতার রিপোর্টের কারণে আমরা হিজাবি নারী হিসেবে আমাদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত ছিলাম,” বলেছেন ডা. সুমেরা।

Travelion – Mobile

“আমরা উদ্বিগ্ন ছিলাম যে আমাদের প্রতি বৈষম্য বা দুর্ব্যবহার করা হবে কিনা। যাইহোক, পুরো ভ্রমণ জুড়ে, আমরা ভালবাসা এবং বন্ধুত্ব ছাড়া কিছুই পাইনি। অনেক মহিলা আছেন যাদের সাথে আমরা দেখা করেছি এবং যাত্রার সময় বন্ধু হয়েছি।”

সফরের পরিকল্পনা কেমন ছিল?
ডা. সুমেরা, লতিফা এবং রেজিলা হাসান এই বছরের গোড়ার দিকে ভারত জুড়ে ভ্রমণ সম্পর্কে কথা বলতে শুরু করেছিলেন। বহু বছর ধরে তাদের পরিবারের সাথে উত্তর ভারত জুড়ে ভ্রমণের স্বপ্ন দেখা সত্ত্বেও, লতিফা তার প্রাক্তন সহপাঠী রেজিলার সাথে যোগাযোগ না করা পর্যন্ত এই ধারণাটি রূপ নিতে শুরু করে।

তিনজন হিজাবধারী নারী ভারত জুড়ে অবিশ্বাস্য ৫০০০কিলোমিটার পথ ভ্রমণ করেছেন
তিনজন হিজাবধারী নারী ভারত জুড়ে অবিশ্বাস্য ৫০০০কিলোমিটার পথ ভ্রমণ করেছেন

“যখন আমার খালা কাশ্মীরে গাড়ি চালানোর এই ধারণা নিয়ে আলোচনা করেছিলেন, তখন আমি প্রত্যাখ্যান করেছিলাম কারণ আমরা কেউই ভারতে গাড়ি চালাইনি,” বলেছেন ডাঃ সুমেরা।

“ভারতে গাড়ি চালানোর চিন্তা আমাকে উদ্বেগ দিয়েছে।”

এটি সম্ভাব্য রুট এবং ভ্রমণের বিকল্পগুলি নিয়ে আলোচনা করতে ফেব্রুয়ারির শুরুতে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ গঠন করা থেকে তাদের বাধা দেয়নি। পুরো ট্রিপে প্রায় ৪৫ দিন সময় লাগবে। দুই সন্তানের মা, ডা. সুমেরা তখনও সন্দিহান।

যাইহোক, যখন তাকে মেডিক্যাল ইমার্জেন্সিতে কলেজগামী ছেলের সাথে কেরালায় ফিজিওথেরাপিতে যেতে হয়, তখন তিনি তার ড্রাইভিং দক্ষতা বৃদ্ধি করার সুযোগ নিয়েছিলেন। “এটি আমাদের জন্য আত্মবিশ্বাসের একটি বড় উত্সাহ ছিল,” ডা. সুমেরা বলেন।

“অন্তত, আমরা দুজন ড্রাইভার হব।”

আরও পড়তে পারেন : ২১ বছরে বয়সে ১৯৬ দেশ ভ্রমণ! মার্কিন কন্যার বিশ্ব রেকর্ড

জুনের প্রথম দিকে, লতিফা বানু ট্রিপটি এগিয়ে নিয়ে যাওয়া এবং টিকিট বুক করা নিশ্চিত করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ। তিনি মাত্র ৩০ দিনের বার্ষিক ছুটি পেয়েছিলেন, তাই ত্রয়ীকে সেই সময়ের জন্য তাদের যাত্রা পরিবর্তন করতে হয়েছিল। “যদিও তিনি আমার খালা, তিনি আমার থেকে মাত্র ১০ বছরের বড়,” ডা. সুমেরা বলেন।

যাত্রা শুরু
২০ জুন, লতিফা এবং ডা. সুমেরা রাতের ফ্লাইটে কালিকটে চলে যান, যেখানে রেজিলা থাকেন। পরদিন তিনজনই রওনা দেন। একজন আত্মীয় তাদের জন্য একটি লোগো এবং একটি ব্যানার ডিজাইন করেছিলেন যা তারা তাদের গাড়িতে লাগানো ছিল।

“সত্যি বলতে, আমি চিন্তিত ছিলাম যে, আমরা ব্যানার দিয়ে নিজেদের প্রতি খুব বেশি মনোযোগ আকর্ষণ করব,” ডা. সুমেরা বলেছেন।

“তবে, এটি বড় সুযোগও এনে দিতে পারে। চেকপয়েন্টগুলিতে, পুলিশ অফিসাররা ট্রিপ সম্পর্কে চ্যাট করবেএবং আমাদের সফর ছেড়ে না দেওয়ার জন্য উত্সাহিত করবে। তারা আমাদের গাড়ির সারি কাটতে দেবে এবং আমাদের পথে যেতে দেবে যাতে আমাদের ভ্রমণে দেরি না হয়।

আরও পড়তে পারেন : জার্মানিপ্রবাসী শিব শংকর পালের ১১৮তম আন্তর্জাতিক ম্যারাথন

“প্রথম দিনে আমাদের টার্গেট গন্তব্য ছিল উডুপি,” বলেন লতিফা।

“আমরা সেখানে যেতে পারব কিনা তা নিশ্চিত ছিলাম না, তাই আমরা থাকার জায়গা বুক করিনি। আমাদের পরিবার আমাদের কঠোর নির্দেশ দিয়েছিল সন্ধ্যা ৭টার পর ভ্রমণ না করতে। তাই আমরা ভেবেছিলাম আমরা যেখানেই থামবো সেখানেই থাকব।”

সময়মতো উদুপিতে পৌঁছে মহিলারা আনন্দিতভাবে অবাক হয়েছিলেন। “এই প্রথমবার আমরা কিছুটা আত্মবিশ্বাস পেয়েছি যে আমরা এটি বন্ধ করতে সক্ষম হতে পারি,” ডা. সুমেরা বলেছিলেন।

তাজমহলে তিন নারী। ছবি সংগৃহীত
তাজমহলে তিন নারী। ছবি সংগৃহীত

“পরের দিন থেকে, আমরা আরও সংগঠিত হতে শুরু করেছি। আমাদের মধ্যে একজন গাড়ি চালালে অন্যজন আমাদের গন্তব্যে থাকার জন্য বুকিং দিত। আমরা প্রতিটি গন্তব্যে দুই বা তিনটি রুম বুক করি। আমরা যদি কোন জায়গায় পৌঁছে অস্বস্তি বোধ করতাম, আমরা পরবর্তী অবস্থানে চলে যেতাম। সৌভাগ্যবশত, মাত্র এক বা দুইবার আমাদের এটা করতে হয়েছিল।”

সবচেয়ে স্মরণীয় ঘটনাগুলির মধ্যে একটি ছিল গুজরাটের একটি ছোট গ্রামের মধ্য দিয়ে তাদের গাড়ি চালানোর সময়।

ডা. সুমেরা হাসলেন। “আমার খালা একটি খামারে একটি ট্রাক্টর দেখেছিলেন এবং এটি চালাতে চেয়েছিলেন। আমি তাকে নিরুৎসাহিত করার চেষ্টা করেছি, কিন্তু তিনি অনড় । দেখা যাচ্ছে যে, খামারের একজন মহিলা ওকরা (লেডিফিঙ্গার) চাষ করছিলেন। তিনি তার ট্রাক্টর দেওয়ার জন্য প্রস্তুত ছিলেন। শুধু তাই নয়, তিনি আমাদের পথে যেতে দেওয়ার আগে সেদ্ধ ওকড়া এবং ডাল রান্না করে আমাদের খাওয়ায়।”

মহিলারা অবশ্য কিছুটা উত্তেজনার কারণে রাজস্থানে যতে বাঁধায় পড়েন। “আমরা যখন পৌঁছতে যাচ্ছিলাম, কারফিউ ঘোষণা করা হয়েছিল, এবং ওয়াইফাই সীমাবদ্ধ করা হয়েছিল,” লাথিফা বলেছিলেন।

“সুতরাং, আমরা পরিবর্তে দিল্লি হয়ে রুট করার সিদ্ধান্ত নিয়েছি।”

অবশেষে, তিন নারী যখন কাশ্মীরে পৌঁছেছিল, তখন সৈন্যরা তাদের থামিয়ে সেলফি তুলতে বললেন, তারা আনন্দের সঙ্গে অবাক হয়েছিলেন। “কেরালা থেকে যাওয়া প্রচুর সৈন্য ছিল,” লতিফা বলছিলেন। “যখন তারা আমাদের গাড়ির রেজিস্ট্রেশন দেখতেন, তারা থামাতেন, আমাদের সাথে চ্যাট করতেন এবং ছবি তুলতে বলতেন। আমি মনে করি আমরা কোনোভাবে তাদের বাড়ির কথা মনে করিয়ে দিয়েছিলাম।”

আরও পড়তে পারেন : লন্ডন শহরে একা একা হেঁটে বেড়িয়েছেন ফারিণ

সেখান থেকে তারা লেহ রওনা হন। আমিরাতে ফেরার জন্য বিমানবন্দরে যাওয়ার আগে খারদুংলা পাসে ভ্রমণ করেন। “আমাদের দুজনকেই আবার প্রবাসে কাজে যোগ দিতে হবে, “রেজিলার পরিবার তাকে কেরালা ফেরাতে লেহে পৌঁছেছিল।”” ডা. সুমেরা বললেন।

ত্রয়ী ব্রমণকারীরা স্বীকার করেছেন যে, তাদের সবচেয়ে উল্লেখযোগ্য সমর্থন তাদের পরিবার থেকে এসেছে। “যদিও আমার স্বামী এবং চাচা প্রাথমিকভাবে সন্দেহর ছিলেন, আমরা একবার শুরু করার পরে, তারা আমাদের শতভাগ সমর্থন করেছিলেন,” ডা. সুমেরা বলেন।

আকাশযাত্রার ফেসবুক পেইজ যুক্ত হতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

এই মহিলারা পথ চলাকালীন আরও কয়েকজনের সাথে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ক্রমাগত যোগাযোগ করছেন। “গ্রামে আমরা বেশ কিছু মহিলার সাথে দেখা করেছি, তারা এইরকম ভ্রমণে যেতে চেয়েছিল,” বলেন লতিফা।

“আমরা তাদের আমাদের সাথে নিতে পারিনি, তবে আমরা আশা করি আমরা তাদের জন্য রোল মডেল হতে পারব। এখন, আমরা একসাথে আমাদের পরবর্তী ভ্রমণের পরিকল্পনায় ব্যস্ত।”

“আমরা সারা জীবন একে অপরের ঘনিষ্ঠ ছিলাম এবং রেজিলার সাথে চমৎকার সম্পর্ক ছিল। আমি বুঝতে পেরেছিলাম যে আমি আর কখনও ভ্রমণের এত ভাল সুযোগ পাব না।”

সূত্র : খালিজ টাইমস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!