অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের বর্ণাঢ্য অভিষেক

ইউরোপে প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের অন্যতম সংগঠন ‘অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব’র বর্ণাঢ্য অভিষেক স্পেনের পর্যটন নগরী বার্সেলোনায় অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৯ জুলাই) সন্ধ্যায় বার্সেলোনার প্রাণকেন্দ্রে গ্রানভিয়ায় হোটেলের বলরুমে আয়োজিত অনুষ্ঠানে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা অতিথি ও সংবাদকর্মীরা যোগ দেন।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

প্রধান অতিথি স্পেনে বাংলাদেশ দূতাবাসের মিশন উপ প্রধান এ টি এম আব্দুর রউফ মণ্ডল বলেন, প্রবাসী সাংবাদিকরা দেশ ও প্রবাসের একটি যোগসূত্র স্থাপন করেছেন। প্রবাসীদের সুখ-দুঃখ, আনন্দ বেদনার কথা বলছেন। দেশের উন্নয়ন ও অগ্রগতির কথাও বলছেন। তাদের সে দায়িত্ব পালনে দূতাবাসের সহযোগিতা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা অতিথি ও সংবাদকর্মীরা যোগ দেন।
অনুষ্ঠানে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা অতিথি ও সংবাদকর্মীরা যোগ দেন।

বিশেষ অতিথি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব ও নাগরিক টিভির বার্তা প্রধান দীপ আজাদ বলেন,’আমরা জানি, প্রবাসের সাংবাদিকরা সবচেয়ে বেশি প্রতিকুল পরিবেশে থেকেই তাদের দায়িত্ব পালন করছেন। তারপরও নিরপেক্ষতা ও স্বচ্ছতার ক্ষেত্রে কোন ধরণের আপোষ করা যাবে না।’

তিনি আরও বলেন, আমরা সাংবাদিকদের ও সংবাদপত্রের স্বাধীনতার কথা বলি। স্বাধীনতা মানে যা ইচ্ছা তা লেখা নয়, যা ইচ্ছা তা বলা নয়। এরসঙ্গে দায়িত্বশীলতাকে যোগ করতে হবে। দায়িত্বশীলতার সঙ্গে কাজ করাই সাংবাদিকের স্বাধীনতা। আমি আশা করি, প্রবাস থেকেও সাংবাদিকরা দায়িত্বশীলতার সঙ্গে কাজ করবেন।

বিশেষ অতিথি ডয়চে ভেলে۔ বাংলা বিভাগ প্রধান খালেদ মুহিউদ্দীন বলেন,’অভিষেক অনুষ্ঠান কী তিনি সেটা বোঝেন না, কিন্তু যখন প্রবাসীরা একত্রিত হয়ে আনন্দ উদযাপন করে সেটা তিনি অনুভব করতে পারেন।

অতিথিদের উত্তরীয় পরিয়ে দিচ্ছেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি।
অতিথিদের উত্তরীয় পরিয়ে দিচ্ছেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি।

তিনি আরও বলেন,’সাংবাদিকতা করতে হলে নীতি-নৈতিকতা এবং আদর্শকে মেনে করতে হবে’।

প্রথম আলো উত্তর আমেরিকার সম্পাদক ইব্রাহিম চৌধুরী খোকন বলেন, প্রবাসে সাংবাদিকতা একটি কঠিন কাজ, যে কাজটি করে যাচ্ছেন সাধারণ প্রবাসীরা । প্রবাসীর সংবাদ, সাংবাদিকতা ভূমিকা রেখেছেন অতুলনীয়।

সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি লাবণ্য চৌধুরীর সভাপতিত্বে এবং সহ সভাপতি মহিউদ্দিন হারুন ও মাহিদুল ইসলাম সবুজের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন আইওন টিভি সিইও আতাউল্লাহ ফারুক ও ইপিবি এ সভাপতি ও জালালাবাদ এসোসিয়েশন ইউকের আহবায়ক শাহনুর খান।
সাধারণ সম্পাদক বকুল খান দেশ ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে আসা সাংবাদিক ও অতিথিদের প্রতি কৃতজ্ঞতা জানান। সে সঙ্গে সংগঠনটিকে ইউরোপের সকল সাংবাদিকদের একটি বন্ধনে আবদ্ধ রাখতে ঐক্যবদ্ধ ও সুসংগঠিত থাকার আহ্বান জানান।

সংগঠনের পক্ষে বক্তব্য রাখেন আরও সহ সভাপতি ফেরদৌস করিম আখঞ্জী, মশিউর রহমান, আন্তর্জাতিক এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এম সি রুমেল ও সাংগঠনিক সম্পাদক জিয়াউল হক জুমন।

অনুষ্ঠানে অল ইউরোপিয়ান বাংলা প্রেস ক্লাবের উপদেষ্টা ফারুক খান, সিআইপি নজরুল ইসলাম ও মনোয়ার ক্লার্ক সংগঠনের কার্যকরী কমিটির সদস্যদের পরিচিতি ও ফুল দিয়ে অভিষিক্ত করেন। সংগঠনের বিভিন্ন কার্যক্রমের একটি ভিডিও চিত্র তুলে ধরেন নির্বাহী কমিটির সদস্য শাওন আহমেদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মাদ্রিদ থেকে আসা অতিথি আন্দালুস ও জুসেরার ডিরেক্টর মনোয়ার হুসেন মনু, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সাবেক সিনিয়র সহ সভাপতি۔ আল আমিন মিয়া, সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, সাবেক সাধারণ সম্পাদক আল আমিন, বায়তুল মুকাররম জামে মসজিদের উপদেষ্টা সাইফুল ইসলাম, বাংলাদেশ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ফখরুদ্দিন রাজি, বাংলাদেশ এসোসিয়েশনের অর্থ সম্পাদক۔ পিয়াস পাটোয়ারী।

ফ্রান্স থেকে আসা অতিথিদের মধ্যে ছিলেন, ব্যবসায়ী ফারুক খান, লিগ্যাল এইড, ফ্রান্সের প্রেসিডেন্ট এ এম আজাদ, আইপিটিপি ওয়েব নিউজের চেয়ারম্যান বদরুল বিন আফরোজ। ইতালি থেকে আসেন নারী উদ্যোক্তা ডেইজি আফরোজা, বিশিষ্ট ব্যবসায়ী আতিকুর রহমান প্রমুখ।

বার্সেলোনায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের ও বিভিন্ন সংগঠনের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কনস্যুলেট বার্সেলোনার অননারি কনস্যুলার সিনিয়র রামন পেদ্রো, বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন হক নেসা, ড. নজরুল ইসলাম, নবিনুল হক, বাংলাদেশ এসোসিয়েশন বার্সেলোনার সাধারণ সম্পাদক সাব্বির আহমেদ দুলাল, সাংগঠনিক সম্পাদক মো. হারুনুর রশিদ, বাংলাদেশ প্রেসক্লাব ইন বার্সেলোনার উপদেষ্টা রফিক উদ্দিন, সেলিম আহমেদ লালন, সাধারণ সম্পাদক ইকবাল বকশি, সহ সভাপতি রাজিব হোসেন, জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম, সহ সাংগঠনিক প্রিয়ম, অর্থ সম্পাদক জাহিদুর রহমান, দপ্তর সম্পাদক এ কে মিল্লাত, আব্দুল ওহাব, শফিকুল ইসলাম স্বপন, শাহ আলম স্বাধীন, মোখলেছুর রহমান নাসিম, হানিফ শরিফ, এ কে আজাদ মোস্তফা, ছালেহ আহমেদ, ফয়সাল আহমেদ মোল্লা, মেহেতাব হক জানু ।

সংগঠনের সদস্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন সহ-সভাপতি সেলিম আলম, সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান টিটু, মহিলা সম্পাদিকা জেবুন্নেছা জেবু, মানবাধিকার ও অভিবাসন সম্পাদক সৈয়দা ইসরাত জাহান, নির্বাহী সদস্য আরশাদ সুমন ।

শেষে প্রবাসী শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানটি ছিল অত্যন্ত মনোমুগ্ধকর। স্পেন ও বার্সেলোনার কণ্ঠ ও নৃত্যশিল্পীদের গান ও নাচ ছিল অন্যতম আকর্ষণ।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!