স্পেনে ফের করোনার হানা, এক সপ্তাহে আক্রান্ত ২০ বাংলাদেশি

0

টানা তিনমাসের বন্দিজীবন কাটিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়ার স্বপ্ন বুনেছিল করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত হয়ে যাওয়া ইউরোপের উন্নত রাষ্ট্র স্পেন। কঠিন শ্বাসরুদ্ধকর এই পরিস্থিতি থেকে ওঠে আসতে না আসতেই আবার পড়েছে করোনার ভয়াল থাবা। নতুন করে আক্রান্ত হচ্ছে হাজারও মানুষ।

স্পেনের অনেক শহরে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় রাজ্য কেন্দ্রিক আবারো এসেছে নতুন ঘোষণা। দেশটির কাতালোনিয়া প্রদেশের (Lelida, Lugo Mariña) শহর বেশি আশঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে।

পর্যটন নগরী বার্সেলোনায় গত ১ সপ্তাহে ২০ জনের বেশি বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এদের প্রায় সবাই বাসায় হোম কোয়ারেন্টাইনে থেকে প্রাথমিক চিকিৎসা নিচ্ছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত কেউ আশঙ্কাজনক অবস্থায় নাই।

আক্রান্তের মধ্যে একই পরিবারের তিনজন রয়েছেন। লক্ষ্মীপুরের রেদওয়ান আহমেদের স্ত্রী শাহজাদী বেগম (২৬), ভাগিনা শুভ উদ্দিন, ভগ্নিপতি সালাহ উদ্দিনের রক্ত পরীক্ষায় করোনা পজেটিভ ধরা পড়েছে। তার ভগ্নিপতি সালাহ উদ্দিন এক সপ্তাহ আগে লন্ডন থেকে বিমানযোগে বার্সেলোনায় আসার পর অসুস্থ হয়ে পড়েন। পরে মেডিকেল পরীক্ষার পর তার করোনা পজেটিভ ধরা পড়ে এবং পরে বাকীরা কভিড১৯এ সংক্রমিত হন।

এছাড়া শরিয়তপুরের রাজু আহমেদ, গোপালগঞ্জের শামিম আরা বেগম, নোয়াখালীর একই পরিবারের দুইজন, মৌলভীবাজারের একজনসহ মোট ২০ জনের অধিক বাংলাদেশীর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে।

এছাড়া বাংলাদেশিদের মধ্যে অনেকেই করোনাভাইরাসের উপসর্গ নিয়ে হাসপাতালে পরীক্ষা করিয়েছেন, যাদের অনেকের পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে।

স্পেনে করোনামহামারীর প্রথম সংক্রমনের সময় বার্সেলোনার বাংলাদেশিদের আক্রান্তদের সেবা ও খাদ্য সহযোগিতা দানকারী সংগঠন হেল্পিং হেন্ডস্। সংগঠনের সমন্বয়ক সদস্য শফিক খান জানিয়েছেন, তারা ইতোমধ্যেই বার্সেলোনার বাংলাদেশি কনস্যুলেটর রামন পেদ্রোর সাথে সংগঠনের পক্ষ থেকে যোগাযোগ করেছেন।

আক্রান্ত বাংলাদেশিদের জন্য আলাদা বাসার ব্যবস্থা করে হোম কোয়ারেন্টিন নিশ্চিত করাসহ আক্রান্তদের সেবা সুশ্রুষা ও অন্যান্য সহযোগিতার জন্য তারা এগিয়ে আসার প্রচেষ্টা করছেন বলে তিনি জানান।

উল্লেখ্য, গত ২ সপ্তাহ ধরে স্পেনে দ্বিতীয় বারের মতো করোনা সংক্রমন ছড়িয়ে পড়েছে। বর্তমানে প্রায় ২ শতাধিক স্থানে কভিড১৯ সক্রিয় আছে। পর্যটন নগরী বার্সেলোনা তথা কাতালোনিয়া প্রদেশেরআক্রান্তের সংখ্যা প্রায় পুরো স্পেনে আক্রান্তের সংখ্যার অর্ধেকের কাছাকাছি।

করোনাময় বিশ্ব : কেমন আছেন স্পেনপ্রবাসী বাংলাদেশিরা

১৮ জুলাই, শনিবার – স্পেন সময় : বিকেল ৫.৩০ টা, বাংলাদেশ সময় : রাত ৯.৩০ টা সঞ্চালনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপকসমন্বয় ও সহযোগিতা : কবীর আল মাহমুদ, লেখক ও সাংবাদিক, অতিথি এনায়েতুল করিম তারেক, সভাপতি, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনএম এইচ সোহেল ভূঁইয়া, সভাপতি, বৃহত্তর ঢাকা এসোসিয়েশন ইন স্পেনকামরুজ্জামান সুন্দর, সাধারণ সম্পাদক বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনমো. মনোয়ার পাশা , সভাপতি, এসোসিয়েশন. কুলতুরাল দে সুনামগঞ্জ এন কাতালুনিয়া

Posted by AkashJatra on Saturday, July 18, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...