সৌদিপ্রবাসী কর্মীরা ভিসার মেয়াদ বাড়াবে কিভাবে?

0

করোনা পরিস্থিতিতে দেশে আটকে থাকা সৌদিপ্রবাসী কমীদের ভিসার মেয়াদ বাড়ানোর কার্যক্রমের প্রক্রিয়া নিয়ে শুরুর দিনেই বিভ্রান্তি দেখা দিয়েছে সংশ্লিষ্টদের মাঝে। আর এই বিভ্রান্তি মূলতঃ ইকামা ও ভিসার মেয়াদ বাড়ানো নি। শেষ হয়ে গেলে নবায়ন করা হবে কীভাবে বা প্রক্রিয়াটি কি?

গত বুধবার পররাষ্টমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন জানিয়েছিলেন সৌদি আরব থেকে ছুটি কাটাতে আসা বাংলাদেশিদের ভিসা এবং আকামার মেয়াদ বাড়ানোর কথা আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে জানিয়েছিল সৌদি আরব কর্তৃপক্ষ। সেসময় তিনি জানিয়েছিলেন রবিবার (২৭শে সেপ্টেম্বর) থেকে ভিসা ও আকামার মেয়াদ বাড়ানোর কার্যক্রম শুরু করবে সৌদি কর্তৃপক্ষ। তবে ঠিক কীভাবে এই কার্যক্রম পরিচালিত হবে, সে সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি। সৌদি কর্তৃপক্ষও এ পর্যন্ত কোন বিজ্ঞপ্তি জারি করেনি। ফলে বিভ্রান্তিতে পড়েন ফিরতে আগ্রহী প্রবাসীরা।

রোববার ( ২৭ সেপ্টেম্বর) সকাল থেকে রাজধানী গুলশানের সৌদি দূতাবাসের সামনে জড়ো হন আটকে পড়া প্রবাসী বাংলাদেশি কর্মীদের বড় একটা দল। সবরাই আগ্রহ নবায়ন প্রক্রিয়া নিয়ে। করোনাকালের শুরুতে বাংলাদেশে ছুটিতে আসা এসব প্রবাসীরা আবার সৌদি আরব ফিরে যাওয়ার ক্ষেত্রে জটিলতার মুখে পড়ছেন তারা। অনেকের ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়ার সময় চলে আসলেও করোনাভাইরাস প্রতিরোধে সৌদি এয়ারলাইন্সের আরোপিত শর্ত মেনে টিকিট পাওয়ার ক্ষেত্রে জটিলতার মুখে পড়ছেন তারা। ফলে তাদের সৌদি আরব যাওয়া নিয়েই সন্দেহ তৈরি হয়েছে।

মহামারির কারণে নিয়মিত বিমান চলাচল বন্ধ থাকায় আটকে পড়া সৌদিপ্রবাসী কর্মীরা সপ্তাহখানেক ধরে ফিরে যাওয়ার বিমান টিকেটের দাবিতে কারওয়ানবাজারে সৌদি এয়ারলাইন্সের অফিসের সামনে বিক্ষোভ করছেন। সেখানে প্রবাসী শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত ছিল আজ রোববারও।

আগের খবর : ফ্লাইট বাড়াতে সৌদিকে অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

সৌদি এয়ারলাইন্সের অফিসে ও দূতাবাসের সামনে বিক্ষোভ করতে থাকা কর্মীদের অনেকেই করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর বাংলাদেশে ফেরত আসেন। এখন আবার সৌদি আরব ফিরে যাওয়ার ক্ষেত্রে জটিলতার মুখে পড়ছেন তারা।

কর্মীশ্রমিকদের অনেকের ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়ার সময় চলে আসলেও করোনাভাইরাস প্রতিরোধে সৌদি এয়ারলাইন্সের আরোপিত শর্ত মেনে টিকিট পাওয়ার ক্ষেত্রে জটিলতার মুখে পড়ছেন তারা। ফলে তাদের সৌদি আরব যাওয়া নিয়েই সন্দেহ তৈরি হয়েছে।

সৌদি দূতাবাস থেকে এই কর্মীদের জানানো হয়েছে যে দূতাবাস অনুমোদিত এজেন্সির সাথে যোগাযোগ করে ভিসার মেয়াদ বাড়ানোর বিষয়টির সমাধান করতে। বিমান যাত্রার আগে নির্দিষ্ট সময় কোয়ারেন্টিন করা, দূতাবাসের নির্ধারিত স্বাস্থ্যকেন্দ্র থেকে কোভিড টেস্ট করা, বিমান ভ্রমণের আগে সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্ধারিত ফর্ম পূরণ করা, সৌদি আরবে নামার নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট অ্যাপ ডাউনলোড করে তথ্য নিবন্ধন করার মত কিছু নির্দেশনা সেসময় দেয় সৌদি কর্তৃপক্ষ।

রবিবার সকালে সৌদি দূতাবাসের সামনে জড়ো হওয়া শ্রমিকদের কাছে অনুমোদিত এজেন্সিগুলোর একটি তালিকা দেয়া হয় এবং সেখানে জড়ো হওয়ার কর্মীদের ঐ এজেন্সিগুলোর সাথে যোগাযোগ করে ভিসার মেয়াদ বাড়ানো নিয়ে যোগাযোগ করতে বলা হয়। তবে এ ব্যাপার এখনও কোন নির্দেশনা হাতে এসে পৌঁছায়নি বলে জানিয়েছে অনুমোদিত এজেন্সিগুলোর কয়েকটি।

অনুমোদিত এজেন্সিগুলোর অনেকে গণমাধ্যমকে ভিসা নবায়নের বিষয়ে সৌদি দূতাবাস থেকে ‘নতুন’ কোনো নির্দেশনা পাননি জানিয়ে বলেছেন, “দূতাবাসের আনুষ্ঠানিক ঘোষণার জন্য আমরা অপেক্ষা করছি, নতুন কোনো নিয়মের বিষয়ে এখন পর্যন্ত তারা আমাদের কোনো সিদ্ধান্ত জানায়নি।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।