‘সারপ্রাইজ মেসেজ’ থেকে সাবধান, হ্যাকার থেকে বাঁচুন!

0

একদিন পরেই ইংরেজি নববর্ষ ২০২০। তাবৎ বিশ্ববাসী ব্যস্ত এখন নতুন বছরের শুভেচ্ছা জানাতে। ডিডিটাল যুগে পুরানো চর্চা নিউ ইয়ার কার্ডের চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমই যেমূখ্য হয়ে ওঠবে তা আর বলার অপেক্ষা রাখে না।

তবে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মেসেঞ্জারসহ হোয়াটসঅ্যাপেও নববর্ষ উপলক্ষে ‘সারপ্রাইজ মেসেজ’ পাঠানো হচ্ছে সবাইকে। সেটা আবার অনেকে শেয়ার/ট্যাগ করছে প্রিয়জনদের। !

যদি বন্ধুর কাছ থেকে এই ‘সারপ্রাইজ মেসেজ’ এর কোনো লিংক পান তাহলে ক্লিক করার আগে সাবধান হোন। লিংকটিতে ক্লিক করলে নিজের সব তথ্য হ্যাকারের হাতে চলে যেতে পারে।

হ্যাকাররা‘I am send you a surprise message. Open this’ এই মেসেজের মাধ্যমে ভাইরাসযুক্ত লিংক ফেসবুক ছড়িয়েছে। বন্ধুর কাছ থেকে লিংকটি আসায় অনেকেই লিংকটিতে ক্লিক করছে। এর ফলে মেসেঞ্জার আইডিটি নিয়ন্ত্রণে নিচ্ছে একটি দল।

এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাদ্রম বিশেষজ্ঞ ও বাংলাদেশ সিভিলিয়ান গ্রুপের আদিল হাসান বলেন, একটি চক্র এই কাজটি করছে। তারা মূলত ফেসবুক মেসেঞ্জার নিজেদের আয়ত্তে নিতে নববর্ষের ‘শুভেচ্ছা’ মেসেজ দিচ্ছে। তবে এই মেসেজ থেকে সবাইকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, এ ধরনের লিংকে কেউ ক্লিক করবেন না। সন্দেহজনক লিংকে ক্লিক না করাই ভালো। উপরের ছবিটির মতো লিংক আসলে সেটিতে ক্লিক করা থেকে বিরত থাকুন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...