মালয়েশিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী উড়োজাহাজ ভূপাতিতের দায়ে ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড

0

মালয়েশিয়া এয়ারলাইনসের এমএইচ১৭ যাত্রীবাহী উড়োজাহাজ ভূপাতিত করার দায়ে তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন নেদারল্যান্ডসের একটি আদালত। একজনকে খালাস দেওয়া হয়েছে। দণ্ডিত ব্যক্তিদের দুজন রুশ ও একজন ইউক্রেনীয়।

আমস্টারডাম থেকে কুয়ালালামপুরে যাওয়ার পথে ২০১৪ সালের ১৭ জুলাই পূর্ব ইউক্রেনের আকাশসীমায় উড়োজাহাজটি ভূপাতিত করা হয়। এতে উড়োজাহাজটির ২৯৮ আরোহীর সবাই নিহত হন।

এভিয়েশনের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

মর্মান্তিক ওই ঘটনায় গতকাল বৃহস্পতিবার রায় ঘোষণা করা হয়। বিচারক প্যানেলের নেতৃত্বে থাকা হেন্দ্রিক স্টিনহুইস রায় পড়ে শোনান। তিনি বলেন, ‘সন্দেহভাজনেরা যা করেছেন, এ জন্য তাঁদের সর্বোচ্চ সাজাই একমাত্র প্রাপ্য। ওই ঘটনা অনেক বেশি ভুক্তভোগী ও তাঁদের বহু স্বজনকে নিদারুণ কষ্ট দিয়েছে।’

২০২১ সালের ২৬ মে, দক্ষিণ নেদারল্যান্ডের গিলজে-রিজেন সামরিক বিমানঘাঁটিতে রাখা মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট MH17 এর ধ্বংসাবশেষ দেখছেন  বিচারক ও আইনজীবীরা  ।  ছবি : এপি
২০২১ সালের ২৬ মে, দক্ষিণ নেদারল্যান্ডের গিলজে-রিজেন সামরিক বিমানঘাঁটিতে রাখা মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট MH17 এর ধ্বংসাবশেষ দেখছেন বিচারক ও আইনজীবীরা । ছবি : এপি

এ সময় নিহত ব্যক্তিদের স্বজনেরা আদালতকক্ষে কান্নায় ভেঙে পড়েন। দণ্ডিত তিনজনই পলাতক। তাঁরা হলেন রুশ গোয়েন্দা সংস্থার সদস্য ইগর গিরকিন ও সের্গেই দুবিনস্কি এবং ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী নেতা লিওনিড খারচেঙ্কো। তিনজনই রাশিয়ায় আছেন বলে মনে করা হচ্ছে। তাঁদের হস্তান্তরের সম্ভাবনা নেই।

এই তিনজন রুশ সামরিক বাহিনীর বিইউকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইউক্রেনে আনতে সহায়তা করেছেন বলে তদন্তে উঠে এসেছে। ওই ক্ষেপণাস্ত্র দিয়েই উড়োজাহাজটি ভূপাতিত করা হয়েছিল। তবে তাঁদের কেউ ক্ষেপণাস্ত্রটি ছোড়েননি।

চতুর্থ সন্দেহভাজন রুশ নাগরিক ওলেগ পুলাতভকে সব অভিযোগ থেকে খালাস দেওয়া হয়েছে। ক্ষেপণাস্ত্র আঘাত হানলে উড়োজাহাজটির ধ্বংসাবশেষ এবং আরোহীদের দেহাবশেষ ভুট্টাখেতে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে। ওই সময় রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে ওই এলাকায় লড়াই চলছিল।

এভিয়েশনের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

রায়ে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ১ কোটি ৬৫ লাখ ডলার ক্ষতিপূরণ দেওয়ারও আদেশ দেওয়া হয়েছে। দণ্ডিত ব্যক্তিদের কাছ থেকে আদায় করা না গেলে নেদারল্যান্ডসের সরকারকে এ অর্থ দিতে বলা হয়েছে।

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন