মাইক্রোলাইট উড়োজাহাজে বিশ্ব ঘুরে রেকর্ড গড়লেন যে তরুণী

0
Travelion – Mobile

এতদিন নারীদের মধ্যে উড়োজাহাজ চালিয়ে সবচেয়ে কম বয়সে সারা বিশ্ব ঘোরার রেকর্ডটি ছিল আফগান বংশোদ্ভূত আমেরিকান শায়েস্তা ওয়েইসের দখলে। ২০১৭ সালে রেকর্ড গড়ার সময় তার বয়স ছিল ৩০ বছর। পুরুষদের মধ্যে সবচেয়ে কম বয়সে বিশ্ব ঘুরেছেন যুক্তরাষ্ট্রের ম্যানস অ্যান্ড্রুস, ২০১৮ সালে। ম্যানস বিশ্ব ঘুরেছেন ১৮ বছর বয়সে।

এবার শায়েস্তার রেকর্ড একেবারেই ম্লান করে দিলেন বেলজিয়ান তরুণী জারা রাদারফোর্ড। মাইক্রোলাইট উড়োজাহাজ সারা বিশ্ব ঘুরে রেকর্ড গড়েছেন জারা। এর আগে তার চেয়ে কম বয়সি কোনো নারী বৈমানিক এমন সাফল্য পায়নি।

মাত্র ১৪ বছর বয়সে বাবার কাছে উড়োজাহাজ চালনায় হাতেখড়ি জারার। ২০২০ সালে বৈমানিকের লাইসেন্সও পেয়ে যান। ২০২১ সালের ১৮ আগস্ট শুরু হয়েছিল মাইক্রোলাইট উড়োজাহাজ চালিয়ে বিশ্ব ভ্রমণের মিশন। জারা জানতেন, পাঁচটি মহাদেশের পঞ্চাশটিরও বেশি দেশের ওপর দিয়ে উড়োজাহাজ চালানো সহজ হবে না মোটেই। জানতেন, জীবনের ঝুঁকিও আসবে। বেলজিয়ামের কর্ট্রিক ভেফেলগেম বিমানবন্দর থেকে যাত্রা শুরুর সময় তবু সংকল্পবদ্ধ ছিলেন জারা।

উত্তর এবং দক্ষিণ আমেরিকা পেরোনোর পর আলাস্কায় খারাপ আবহাওয়া এবং ভিসা জটিলতার জন্য এক মাস আটকে থাকতে হয় জারাকে। তারপর শৈত্য প্রবাহের জন্য আরেকবার রাশিয়াতেও থামতে হয় তাকে।

amar lab – mobile

পাঁচ মাসের আকাশযাত্রায় জারা সবচেয়ে আনন্দ পেয়েছেন নিউইয়র্ক আর আইসল্যান্ড অতিক্রমের সময়। তবে রক্ত হিম করা ঠান্ডায় সাইবেরিয়ার ওপর দিয়ে যাওয়ার সময় এবং ভুল করে উত্তর কোরিয়ার আকাশে ঢুকে পড়ার পর মৃত্যুভয়ও জেগেছিল মনে।

রাশিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় যাওয়ার ওই সময়টায় কোনো ঘোষণা না দিয়েই মিসাইল পরীক্ষা করছিল উত্তর কোরিয়া। জারার মনে হয়েছিল এই বুঝি মিসাইলের আঘাতে ধসে পড়বে তার হাল্কা অথচ দ্রুত গতির বিমান।

পাঁচটি মহাদেশের ৫২টি দেশের ওপর দিয়ে ৫১ হাজার কিলোমিটার (৩২ হাজার মাইল) ওড়ার পর বেলজিয়ামের কর্ট্রিক ভেফেলগেম বিমানবন্দরে নিরাপদে অবতরণ করেন জারা রাদারফোর্ডের বিমান। এতে সবচেয়ে কম বয়সি হিসেবে উড়োজাহাজ চালিয়ে সারা বিশ্ব ঘোরার রেকর্ড এখন ১৯ বছর বয়সি জারা রাদারফোর্ডের দখলে।

ভবিষ্যতে যুক্তরাষ্ট্র বা ব্রিটেনের কোনো বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং পড়তে আগ্রহী জারা। সূত্র: ডয়চে ভেলে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন