মন্দার বিশ্বে সাতটি অর্থনৈতিক আশ্চর্যের একটি ‘গ্রিস’

0

মন্দা ও মুদ্রাস্ফীতির কারণে চরম নৈরাশ্যবাদের সময় হওয়া সত্ত্বেও নিজেদের অর্থনৈতিক সাফল্যের জন্য বিশ্বব্যাপী আলাদা গ্রিসসহ সাতটি দেশ।

ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, ভারত, পর্তুগাল, সৌদি আরব এবং জাপানের পাশাপাশি ভূমধ্যসাগরীয় গ্রিস “অর্থনৈতিক অলৌকিক ঘটনা” হিসাবে চিহ্নিত দেশের তালিকায় রয়েছে।

অর্থনীতি বিষয়ক আন্তর্জাতিক শীর্ষ পত্রিকা ফিন্যান্সিয়াল টাইমসে রকফেলার ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট রুচির শর্মার এক নিবন্ধে এই মুল্যায়ন উঠে এসেছে।

Travelion – Mobile

এ থ্যাতনামা কলামিস্ট যেমন উল্লেখ করেছেন, আধুনিক অর্থনৈতিক অলৌকিকতার তালিকায় অন্তর্ভুক্ত দেশগুলির তুলনামূলকভাবে শক্তিশালী প্রবৃদ্ধি, মাঝারি মাত্রার মুদ্রাস্ফীতি এবং উচ্চ রিটার্ন রয়েছে – যা বৈশ্বিক প্রবণতার বিপরীত।

গ্রিসের কথা উল্লেখ করে, রুচির শর্মা জোর দিয়েছিলেন যে, দেশটি পুনরুদ্ধার করছে এবং বিদেশী বিনিয়োগ ও পর্যটন থেকে বিশেষভাবে বড় উত্সাহ পেয়েছে, যা করোনা মহামারির কারণে জিডিপির ২০% থেকে ১৫% এ পৌঁছেছিল।

আর্থিক সঙ্কটের সময়, অ-পারফর্মিং লোন ৫০% এ পৌঁছেছিল। এখন এই শতাংশ একটি অবিশ্বাস্য হ্রাস রেকর্ড করেছে এবং ১০% এর কম। দেশের প্রবৃদ্ধি ৪% এর বেশি, যখন মুদ্রাস্ফীতি দ্রুত হ্রাস পাচ্ছে, যা গ্রিসকে দ্রুত অর্থনৈতিক পুনরুদ্ধারের দিকে নিয়ে যাচ্ছে।

রুচির শর্মা নোট করেছেন যে, গ্রিস এবং পর্তুগাল উভয়ই পুনরুদ্ধার করছে, তাদের ঘাটতি কমিয়েছে, সরবরাহ শৃঙ্খল বিঘ্নিত হওয়ার ক্ষেত্রে কম উন্মুক্ত হচ্ছে।

আকাশযাত্রার ফেসবুক পেইজ যুক্ত হতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

নিবন্ধের উপসংহারটিও আকর্ষণীয়, লেখক উল্লেখ করেছেন যে, গুরুত্বপূর্ণ অর্জন সত্ত্বেও, যদি নেতৃত্বে পরিবর্তন হয়, নীতি প্রয়োগ করা হয় বা আত্মতুষ্টি প্রবল হয় তবে এই দেশগুলি তাদের গতি হারাতে পারে।

যাই হোক না কেন, বিদ্যমান অবস্থার জন্য ধন্যবাদ, গ্রিস, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, ভারত, পর্তুগাল, সৌদি আরব এবং জাপান আন্তর্জাতিক উদ্বেগের সময়ের মধ্যে বিজয়ী হয়েছে।

আগের খবর
বিশ্বের ‘সবচেয়ে সুন্দর শহর’ : এথেন্স আবারও শীর্ষ ১০ তালিকায়
গ্রিসে ‘বাংলাদেশের সুর’ চিত্র প্রদর্শনী
গ্রিসে বিড়ালছানাকে নির্মমভাবে হত্যা, দোষী শনাক্তে ৩০০০ ইউরো পুরষ্কার ঘােষণা
গ্রিসের বিলুপ্ত রাজপরিবারকে এখনও রাজকীয় উপাধিতে ডাকা হয় কেন

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন