ব্রাজিলে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

0
Travelion – Mobile

ব্রাজিলে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস। ১৭ এপ্রিল সকালে রাজধানী ব্রাজিলিয়ায় দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।

এ সময়মহান মুক্তিযুদ্ধের সকল শহীদ ও বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট নির্মম হত্যাকাণ্ডে নিহত সকল শহীদ, জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়া সকলের রূহের মাগফেরাত কামনা এবং বাংলাদেশের ক্রমঅগ্রসরমান আর্থ-সামাজিক উন্নয়নের ধারাবাহিকতা কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়।

দিবসের বিশেষ আলোচনার শুরুতে “মুজিবনগর- বাংলাদেশের প্রথম রাজধানী” শীর্ষক একটি প্রামান্যচিত্র প্রদর্শিত হয় এবং রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়।

ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা তাঁর বক্তব্যের শুরুতে স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়ে অসীম অবদানের কথা স্মরণ করে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। বলেন, জাতি হিসেবে আমরা সৌভাগ্যবান বঙ্গবন্ধুর মতো সকল গুণে গুণান্বিত বিরল নেতৃত্ব গুণাবলী এবং সাংগঠনিক দক্ষতা সম্পন্ন নেতা পেয়ে।

তিনি বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বিশ্ব জনমতকে প্রভাবিত করে বাংলাদেশের স্বাধীনতা অর্জনকে ত্বরান্বিত করতে মুজিবনগর সরকারের ভূমিকা কুলে ধরেন এবং বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে মুজিবনগর সরকারের নেতৃত্ব প্রদানকারী জাতীয় চারনেতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

amar lab – mobile

রাষ্ট্রদূত মহান মুক্তিযুদ্ধে কূটনীতিকদের অবদানের কথাও বিশেষভাবে স্মরণ করেন।

দক্ষিণ আমেরিকায় বাংলাদেশের একমাত্র দূতাবাস হিসেবে ব্রাসিলিয়ায় বাংলাদেশ দূতাবাসের দায়িত্বের কথা স্মরণ করিয়ে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস,স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়ে বঙ্গবন্ধুর ভূমিকা এবং বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক খাতের উন্নয়ন সম্পর্কে ব্রাজিলসহ দক্ষিণ আমেরিকার জনগণের মাঝে তুলে ধরতে হবে।

রাষ্ট্রদূত সকলকে স্বাধীনতার চেতনাকে ধারণ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় নিজ নিজ অবস্থান থেকে কাজ করে যাবার আহ্বান জানান।

আলোচনায় দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা কমডোর সৈয়দ মিসবাহউদ্দিন আহমদ, মহান মুক্তিযুদ্ধে কূটনৈতিক এবং সামরিক ক্ষেত্রে মুজিবনগর সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকার প্রতি আলোকপাত করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন