বোয়িং ৭৩৭ ম্যাক্সের নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব

0

বোয়িং ৭৩৭ ম্যাক্সের উপর চলাচলের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব। দেশটির জেনারেল অথরিটি অব সিভিল এভিয়েশন (জিএসিএ) প্রায় দুই বছরের পরে এই নিশেধাজ্ঞা তুলে নেয়।

রবিবার সন্ধ্যায় কর্তৃপক্ষ জানিয়েছে যে, আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচলের সম্প্রদায়ের সাথে ঘনিষ্ঠ সহযোগিতায় সংস্কার, লাইসেন্স এবং সর্বোচ্চ মানের সুরক্ষার গ্যারান্টি দেওয়ার প্রশিক্ষণের বিষয়ে নিবিড় পর্যবেক্ষণের পরে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। কর্তৃপক্ষ একটি নেভিগেশনাল নোটিশ (নোটাম) প্রকাশ করেছে, যা ম্যাক্সের পরিষেবাটি পুনরায় চালু করার অনুমতি দেয়।

২০১৯ সালের মার্চে, পাঁচ মাসের ব্যবধানে একই মডেলটির দুটি উড়োজাহাজ বড় দুর্ঘটনা এবং ব্যাপক প্রাণহানির ঘটনার পর বিশ্বব্যাপী গ্রাউন্ড হয়েছিল বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ । বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধ করার প্রথম সারির দেশগুলির একটি হ’ল সৌদি আরব।

ইউরোপীয় বিমান পরিবহন সুরক্ষা সংস্থা (ইএএসএ) এবং এশিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশও বিমানটি নিষিদ্ধ করেছিল, তবে সৌদি আরব মার্চেই তা অনুসরণ করেছিল। এটি সহজতর হয়েছিল সম্ভবত কোনও স্থানীয় বিমান সংস্থা তখন এ মডেলের উড়োজাহাজ পরিচালনা করছিল না এবং এর পরিবর্তে এয়ারবাসের সরু বডির উড়োজাহাজের পক্ষে ছিল সংস্থাগুলি।

ইউরোপ এবং অস্ট্রেলিয়াকে অনুসরণ করে সৌদি আরব সর্বশেষ দেশ যারা বোয়িং ৭৩৭ ম্যাক্সের অপারেশন পুনরায় চালুর অনুমোদনের দিয়েছে। গত বছরের শেষদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের বিমানসংস্থাগুলো ঝুঁকিহীন প্রত্যাবর্তনের পরে বোয়িং ৭৩৭ ম্যাক্স দিয়ে বাণিজ্যিক ফ্লাইটগুলি পুনরায় শুরু করে।

গত মাসে, টিইউআই বোয়িং ৭৩৭ ম্যাক্স পরিচালনা শুরু করার পরয ইউরোপের প্রথম যাত্রী পরিষেবা প্রদানকারী হয়ে উঠেছে।

এদিকে জিএসিএ থেকে ছাড়পত্রের ফলে সংযুক্ত আরব আমিরাতের লো-কস্ট বিমানসংস্থা ফ্লাইদুবাইয়ের জন্য সৌদির মূল বাজারে ফ্লাইট পরিচালনা করা সম্ভব হয়ে উঠেছে। ফ্লাইদুবাই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ৭৩৭ ম্যাক্স উড়োজাহজের গ্রাহক। এই সুযোগে সংযুক্ত আরব আমিরাত-সৌদির মতো স্বল্পপথের রুটে জ্বালানী সাশ্রয়ী ম্যাক্সের মাধ্যমে সাথে উল্লেখযোগ্য উন্নতি করবে।

মূলত, এই পদক্ষেপটি ম্যাক্স অপারেটরদের পূর্ব থেকে পশ্চিমে ভ্রমণে সৌদি আরব হয়ে মধ্যপ্রাচ্যের সাথে আফ্রিকান গন্তব্যগুলির সংযোগ করতে আগের মতো সুবিধা হবে । জিএসিএ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আগে, এই অঞ্চলের ম্যাক্স অপারেটররা কয়েকটি রুট নিয়ে যাওয়ার জন্য জেটের সাথে অংশীদারিত্ব চুক্তি করেছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন