বিদেশে বাংলাদেশ মিশনে কাজ করবে আনসার সদস্য

0

‘বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর দক্ষ ও প্রশিক্ষিত সদস্যদেরকে বিদেশি মিশনগুলোতেও পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এ বিষয়ে একটি আইন পরিবর্তনের কাজ চলছে। আইনটি বাস্তবায়ন হলেই খুলে যাবে আনসারদের ভাগ্য।’

বাংলাদেশ আসনসার ও প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ। জাতীয় দৈনিক কালেরকন্ঠের সঙ্গে সাক্ষাতাকারে এ কথা বলেছেন।

মহাপরিচালক বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশে তাদের যোগ্যতার সাক্ষর রাখতে পেরেছে বলেই এখন তাদেরকে বিদেশি মিশনগুলোতেও পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। নতুন আইনেই সেই সুযোগ রাখা হচ্ছে।

আইন পরিবর্তন বিষয়ে তিনি বলেন, আনসার ব্যাটালিয়ন সমূহের জন্য ১৯৯৫ সালে প্রণয়নকৃত আইনটিতে শৃঙ্খলা ও অন্যান্য বিষয়াদি উপযুক্তভাবে উল্লেখ না থাকায় বর্তমান সরকার মন্ত্রিপরিষদে যুগোপযোগী আইন প্রণয়ন করার সিদ্ধান্ত গ্রহণ করেন। এটি ‘আনসার ব্যাটালিয়ন আইন, ২০১৯’ নামে বর্তমানে মন্ত্রিপরিষদ বিভাগে রয়েছে যা মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন লাভের পর আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে ভেটিং সম্পন্ন হলেই মহান জাতীয় সংসদে উপস্থাপিত হবে। রাষ্ট্রপতির সাক্ষরের পর তা আইনে রূপান্তরিত হবে।

আনসার মহাপরিচালক জানান, বাংলাদেশে বর্তমানে ৬১ লাখ আনসার ও ভিডিপি সদস্য কর্মরত। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালনসহ সার্বিক আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। গ্রামের সেই সুশীতল ছায়া নিবিড় পাড়া-মহল্লা থেকে শুরু করে আনসার সদস্যরা এখন জাতীয় নির্বাচনেও অতন্ত্র প্রহরীর ভুমিকা নিয়ে কাজ করছে। মন্ত্রীদের বাসাবাড়িসগ গুরুত্বপূর্ণ স্থাপনাসহ সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিশাল এই বাহিনীর সদস্যরা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।