বাংলাদেশে এমিরেটসের ফ্লাইট চলাচল শুরু

0

বাংলাদেশের ঢাকা রুটে ফ্লাইট চলাচল আবারও চালু করেছে সংযুক্ত আরব আমিরাতের দুবাইভিত্তিক বিশ্বখ্যাত বিমানসংস্থা এমিরেটস। বুধবার প্রথমদিনে মাত্র চারজন যাত্রী নিয়ে দুবাই থেকে ঢাকায় আসে এমিরেটসের ফ্লাইটটি এবং ফিরতি ফ্লাইটে ২৮০ জন যাত্রী নিয়ে দুবাইয়ের পথে রওনা দেয়। যাত্রীদের মধ্যে আমিরাতের নাগরিক ও ইউরোপ-যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশি ছিলেন।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে জানা যায়, বাংলাদেশ সময় বুধবার রাত সাড়ে ১১ টায় দুবাই থেকে এমিরেটসের ইকে-৫৮৪ ফ্লাইটটি ঢাকায় অবতরণ করে এবং মধ্যরাত ১টা ৫২ মিনিটে বাংলাদেশি যাত্রীদের নিয়ে ইকে-৫৮৫ ফ্লাইটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। বৃহস্পতিবার দুবাইয়ের স্থানীয় সময় ভোর ৫টায় ফ্লাইটটি সেখানে অবতরণ করে এরপর কানেকটিং ফ্লাইটে বিশ্বের নানা গন্তব্যে রওনা হয় বপ্রবাসী বাংলাদেশিরা।

করোনার প্রাধূর্ভাবের কারণে দীর্ঘ তিনমাস বন্ধ থাকার পর গত ১৫ জুন বাংলাদেশে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। প্রাথমিক পর্যায়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে যুক্তরাজ্যের ঢাকা-লন্ডন-ঢাকা রুটে এবং কাতার এয়ারওয়েজকে দোহা-ঢাকা-দোহা রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ(বেবিচক)।

এরপর ২১ জুন থেকে এমিরেটস এয়ারলাইনসকে বাংলাদেশ ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়। ৩ দিন সময় নিয়ে ২৪ জুন থেকেই বাংলাদেশে ফ্লাইট চলাচল শুরু করল এমিরেটস। ৭ জুলাই পর্যন্ত দুবাইয়ে বাংলাদেশি প্রবেশে নিষেধাজ্ঞার কারণে এই রুটে শুধুমাত্র দেশটির নাগরিক ও ট্রানজিট যাত্রীদের নেবে এমিরেটস।

আগের খবর : জুলাইয়ের শুরুতে বাংলাদেশে ফ্লাইট চালুর প্রস্তুতি নিচ্ছে ওমানের সালামএয়ার

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে জানা গেছে, তুরস্কের তার্কিশ এয়ারলাইনস, ওমানের সালামএয়ার, সংযুক্ত আরব আমিরাতের সারজাহভিত্তিক এয়ার অ্যারাবিয়া ও দুবাইভিত্তিক ফ্লাই দুবাইএবং মালয়েশিয়ার মালিন্দো এয়ার ঢাকায় ফ্লাইট পরিচালনা করতে আগ্রহ দেখিয়ে আবেদন করেছে। এর মধ্যে তার্কিশ এয়ারলাইনস, ওমান এয়ার ও এয়ার অ্যারাবিয়াকে ফ্লাইট পরিচালনার প্রস্তুতি নিতে বলেছে বেবিচক। তবে আনুষ্ঠানিকভাবে কাউকেই চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়া হয়নি।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি চার্টার্ড ফ্লাইট গতকাল দিবাগত রাত দেড়টায় বাহরাইন থেকে ৪১০ জন বাংলাদেশিকে নিয়ে ঢাকায় আসে। এর আগে রাত দুইটায় বিমানের আরেকটি চার্টার্ড ফ্লাইটে করে পর্তুগালের লিসবনে রওনা হন ২৩০ জন প্রবাসী বাংলাদেশি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...