বাংলাদেশিদের ভিসা-ফ্লাইট নিষিদ্ধ করছে দক্ষিণ কোরিয়া

নেপথ্যে করোনা সংক্রামণ

0

এই সপ্তাহ থেকে দক্ষিণ কোরিয় সরকার বাংলাদেশের সকল প্রকার ভিসা এবং ফ্লাইট কার্যক্রমে কড়াকড়ি আরোপ করতে পারে। পাকিস্তানকেও এই তালিকায় রাখা হয়েছে। দক্ষিণ কোরিয়ায় দাবি বাংলাদেশ ও পাকিস্তান থেকে আসা নাগরিকদের মাধ্যমে সেখানে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব আবারো বেড়ে গেছে। তাই এর প্রকোপ ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দেশ দুটির সাথে ভিসা এবং ফ্লাইটে নিষেধাজ্ঞা আরোপ করার পরিকল্পনা নেয়া হয়েছে।

কোরিয়া হেরাল্ড পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, এই পরিকল্পনা মঙ্গলবার থেকে কার্যকর করা হতে পারে। এরপর থেকে কূটনৈতিক এবং জরুরী ব্যবসায়িক উদ্দেশ্যে ছাড়া পাকিস্তান এবং বাংলাদেশের কোন নাগরিকের জন্য ভিসা ইস্যু করা হবেনা এবং দেশ দুটির সাথে সব ধরনের নন-শিডিউলড বাণিজ্যিক ফ্লাইট চলাচল বন্ধ রাখা হবে।

দেশটির সরকার আরো জানায়, যেসব বিদেশি অপেশাদার কর্মসংস্থানের ভিসা (ই-৯ ভিসা) নিয়ে প্রবেশ করতে চাইবে তাদের ব্যাপারে পুঙ্খানুপুঙ্খভাবে খোঁজ খবর নেয়া হবে এবং দক্ষিণ কোরিয়ায় তাদের দুই সপ্তাহের স্ব-কোয়ারান্টিনে থাকার জায়গা আছে কিনা তা নিশ্চিত করা হবে। যাদের ক্ষেত্রে এসব বিষয়ে নিশ্চয়তা থাকবে না তাদের সেদেশে প্রবেশ নিষিদ্ধ করা হবে।

জুন মাসে দক্ষিণ কোরিয়ায় হঠাৎ করে বিদেশিদের মধ্যে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় সেখানে প্রবেশে কড়াকড়ি বাড়িয়েছে সরকার। সেখানে আমদানি হওয়া কোভিড-১৯ রোগির সংখ্যা গেল ১২ জুন পর্যন্ত ১৭ জন হয়েছে যা পূর্ববর্তী ৬৮ দিনে সর্বোচ্চে। কোরিয়ান হেরাল্ড এর প্রতিবেদনে বলা হয় সাম্প্রতিক দিনগুলোতে বিদেশী আগমনের দৈনিক সংখ্যা ১,৩০০-এ উন্নীত হয়েছে, যা এপ্রিল মাসে ছিল দৈনিক ১,০০০ এর মত।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী পার্ক নিউং-হু এক প্রেস ব্রিফিংয়ে বলেন, “অন্য দেশ থেকে আমদানি হওয়া করোনা রোগি সেসব দেশ থেকেই এসেছে যেখানে ব্যাপক সংক্রমণ হয়েছে। তাই এসব আমদানি হওয়া করোনা রোগি আমাদের কোয়ারান্টাইন এবং চিকিৎসা ব্যবস্থার উপর চাপ সৃষ্টি করেছে। ”

সিউল এবং পার্শ্ববর্তী এলাকায় করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় নতুন করে আবার বিপাকে পড়েছে দক্ষিণ কোরিয়া।

কোরিয়ার শ্রম বাজার কোন পথে,বন্ধ হলো ভিসা ও ফ্লাইট

কোরিয়ায় কি হাল বাংলাদেশী ইপিএস কর্মীদের জানতে, জানাতে… আজকে আকাশযাত্রার আয়োজন..১।সোহরাব হাওলাদার২।আব্দুল্লাহ আল মাহবুব

Posted by AkashJatra on Sunday, June 21, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...