প্রশিক্ষণহীন পাইলট দিয়ে উড়োজাহাজ অবতরণ! ১০ লক্ষ টাকা জরিমানা

0
Travelion – Mobile

ভারতের অভ্যন্তরীণ আকাশপথে প্রিমিয়াম ইকোনমি সেবা প্রদানকারী প্রথম বিমানসংস্থা এয়ার ভিস্তারাকে নিরাপত্তা বিধি লঙ্ঘনের অভিযোগে ১০ লক্ষ টাকা জরিমানা করেছে দেশটির বিমান চলাচল নিয়ামক সংস্থা (ডিজিসিএ)।

সঠিক প্রশিক্ষণ না নেওয়া কো-পাইলট বা ফার্স্ট অফিসার দিয়ে মধ্যপ্রদেশের ইনদওরের বিমানবন্দরে একটি ফ্লাইট অবতরণের জন্য এই জরিমানা করেছে নিয়ামক সংস্থাটি।

বিমান সংস্থার এক কর্মকর্তা বলেন, ‘‘ডিজিসিএ জানিয়েছে, বিমান অবতরণের দায়িত্বে থাকা ফার্স্ট অফিসারের যথাযথ প্রশিক্ষণ ছিল না। তা সত্ত্বেও তিনি যাত্রী-সহ ফ্লাইটটিকে ইনদওর বিমানবন্দরে অবতরণ করান। কী করে বিমানসংস্থাটি তাঁকে ফ্লাইটটিটি অবতরণ করানোর অনুমতি দিল? যাত্রীদের জীবন নিয়ে ছেলেখেলা করা হয়েছে।’’

amar lab – mobile

ডিজিসিএ-এর অভিযোগ, যাত্রী নিরপত্তার সঙ্গে আপস করে এয়ার ভিস্তারা উড়ান পরিষেবার নিয়ম ভঙ্গ করেছে। সে কারণেই ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে বিমান সংস্থাটিকে।

প্রসঙ্গত,ফ্লাইটটিতে ২০০ জন যাত্রী ছিলেন। এ ছাড়া চারজন বিমানসেবিকা ছিলেন। নিয়ম অনুযায়ী ফ্লাইটের উড্ডয়ন (টেকঅফ) এবং অবতরণের দায়িত্ব থাকে ফার্স্ট অফিসারের কাঁধে।

টাটা সন্স এবং সিঙ্গাপুর এয়ারলাইন্সের যৌথ অংশীদারিত্বের এয়ার ভিস্তারা ২০১৫ সালে ৯ জানুয়ারী ভারতের আকাশে প্রথম উড়েছিল। বর্তমানে ভিস্তারা ভারতের মধ্যে এবং বাইরে ৩৯ টি গন্তব্যকে সংযুক্ত করে, ৩৯টি এয়ারবাস A320, ৫টি বোয়িং 737-800NG, ৪টি এয়ারবাস A321neo এবং ২টি বোয়িং B787-9 ড্রিমলাইনারসহ ৫০টি উড়োজাহাজের বহরের সাথে দিনে ২২০টিরও বেশি ফ্লাইট পরিচালনা করে৷ এ পর্যন্ত ভিস্তারা৩০ মিলিয়নেরও বেশি যাত্রীকে উড়িয়েছে৷

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন