পর্তুগাল প্রবাসীদের বিবর্ণ ঈদ

0

ঈদুল-ফিতরের মতই এবার ঈদুল আজহাও অনেকটা সাদা মাটায় উদযাপন করেছে পর্তুগাল প্রবাসীরা । করোনাভাইরাস প্রাদূর্ভাব কারণে পর্তুগাল সরকারের চলমান আইনে রাজধানী লিসবনে ১০ জনের বেশী এক সাথে জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা থাকায় বিবর্ণই থাকে ঈদ উদযাপন।

জরুরী অবস্থা তুলে নিলেও সরকার দুর্যোগপূর্ণ রাষ্ট্র ঘোষনা করায় লিসবনে এক সাথে ১০ জন এবং বাকী শহরগুলোতে ২০ জনের বেশী জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা থাকায় অনেক জায়গায় ঈদের জামাত করার অনুমতির পরিস্থিতি তৈরি হয়নি। তবে কিছু কিছু জায়গায় সামাজিক দূরত্ব বজায় রেখে কর্তৃপক্ষের অনুমতি নিয়ে পুলিশ প্রশাসনের সহযোগিতায় ঈদুল আযহার নামাজের আয়োজন করা হয়।

পর্তুগালের সবচেয়ে বড় ঈদ জামাত বাংলাদেশি অধ্যুষিত লিসবনের মাতৃ মনিজ পার্কের মাঠে অনুষ্ঠিত না হওয়াই বেশীরভাগ প্রবাসী বাংলাদেশীদের অনেকটাই সাদামাটাভাবে ঘরে এবং ব্যবসা প্রতিষ্ঠানে ১০ জন করে ঈদের নামায ঈদ উদাযাপন করছে।

সেই সাথে করোনা মহামারি সঙ্কট ও পর্তুগালের পরবর্তী অর্থনৈতিক বিপর্যয়ে বেশিরভাগ প্রবাসী অর্থনৈতিক ও কর্মহীন হয়ে পড়ায় অন্যান্য বছরের মতো এবারের ঈদুল আযহায় ব্যস্ততাও দেখা যাইনি বাংলাদেশি অধ্যুষিত দোকানগুলোতে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...