পর্তুগালে অভিবাসীর সন্তানের জন্মসূত্রে নাগরিকত্বের নতুন আইন পাস

0

পর্তুগালে অভিবাসীর সন্তান জন্মসূত্রে নাগরিকত্ব পাবে, যদি তা অভিভাবক বৈধভাবে পর্তুগালে এক বছর বা তার চেয়েও বেশি সময় ধরে বাস করেন। আগে এই সময় নির্ধারণ ছিল ২ বছর।

বৃহস্পতিবার দেশটির জাতীয় সংসদে জাতীয়তা আইন সংশোধনী অনুমোদন মাধ্যমে অভিবাসীর জন্য এই সুযোগ সহজ হল।

সংসদে ১৪৪-৮২ বৈদ্যুতিন (ইলেট্রনিক) ভোটে পাশ হয় শিশু নাগরিকত্বের নতুন আইনটি। ১৪৪ সাংসদ পক্ষে, ৮২ জন বিপক্ষে এবং এক জন বিরত থাকেন। যেহেতু এটি একটি মৌলিক আইন, যার জন্য সংখ্যাগরিষ্ট সাংসদের সমর্থন বা অনুমোদন প্রয়োজন ছিল।

পর্তুগালের রাজনৈতিক দল পিএসডি (Partido social Democrata), সিডিএস ( Crista Democrata social), লিবারেল ইনিশিয়েটিভ এবং চেগার সাংসদরা এর বিপরীতে ভোট দিয়েছিলেন, তবে পিএস, বিই, পিসিপি (Partido Comunista Português), প্যান (Pessoas Animais Natureza), পিইভি (Partido Ecologista “Os Verdes”) এবং নন-নিবন্ধিত ডেপুটি জোয়াকিন কাটার মোড়িরার ভোট দিয়ে আইনটি পাস করে।

আইনটি পাশ হওয়ায় পুর্তগিজ কমিউনিস্ট পার্টি (পিসিপি) এবং পিপলস-অ্যানিম্যালস-নেচার পার্টি (প্যান) উচ্ছাস প্রকাশ করেছে।

গতবছর পিসিপি এবং প্যান যখন বিলটি সংসদে তুলে। তাদের দাবি ছিল,পর্তুগালে জন্ম নেওয়া যেকোন শিশু জন্মসূত্রে নাগরিকত্ব পাবে যদিও শিশুর পিতা মাতা অবৈধ অভিবাসী হয় । কিন্তু তাদের এই প্রস্তাবনায় বাধ সাধে ক্ষমতাশীন দলের অনেক সদস্যরা। পরে অনেক বিচার বিশ্লেষণে বিলটি পরিমার্জন করা হয়, যা আজ সংসদে পাশ হয়।

পর্তুগাল ইমিগ্রেশন আলাপন

পর্তুগাল ইমিগ্রেশন আলাপনঅতিথি মঈন উদ্দিন আহমেদ , সহকারি কর্মকর্তা, পর্তুগাল ইমিগ্রেশন হাইকমিশনঅংশগ্রহণরনি মোহাম্মদ, গণমাধ্যমকর্মী, পর্তুগালনাঈম হাসান, গণমাধ্যমকর্মী, পর্তুগালসঞ্চালনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপক৫ জুলাই, রবিবার – পর্তুগাল : বিকেল ৫ টা ইউরোপ : সন্ধ্যা ৬ টা, বাংলাদেশ : রাত ১০ টা

Posted by AkashJatra on Sunday, July 5, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...