দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশে দূতাবাসের ‘স্মার্ট ফার্মিং’ শীর্ষক ওয়েবিনার

0

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বাংলাদেশের কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে স্মার্ট ফার্মিং প্রযুক্তির প্রয়োগ সংক্রান্ত একটি ওয়েবিনারের আয়োজন করা হয়।

সোমবার (২৪ মে) দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলামের সভাপতিত্বে ওয়েবিনারে আলোচক ছিলেন বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের (বিএলআরআই) মহাপরিচালক ড. মো. আবদুল জলিল, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) পরিচালক ড. মো. খলিলুর রহমান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) এসএসও ও সমন্বয়ক ড. এম নাজিম উদ্দিন, বাংলাদেশ জৈব কৃষি নেটওয়ার্ক মো. শাহাদাত হোসেন, বিএসসি এবং বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সাধারণ সম্পাদক ইমামুল ইসলাম।

দক্ষিণ কোরিয়ায় অধ্যয়নরতবাংলাদেশি গবেষকরা ওয়েবিনারে স্মার্ট ফার্মিং সংশ্লিষ্ট চারটি ক্ষেত্রে তাদের উপস্থাপনা তুলে ধরেন। তারা হলেন, দক্ষিণ কোরিয়ায় অধ্যয়নরত শিক্ষার্থীরা ওয়েবিনারে স্মার্ট ফার্মিং সংশ্লিষ্ট চারটি ক্ষেত্রে তাদের উপস্থাপনা প্রদান করেন। তারা হলেন, দক্ষিণ কোরিয়ার কাঙ্গওয়ান জাতীয় বিশ্ববিদ্যালয়ের পোস্ট-ডক্টরাল গবেষক ড. মো. ওবায়দুল কালাম আজাদ, পুকিয়ং ন্যাশনাল ইউনিভার্সিটির পিএইচডি ফেলো বিকাশ চন্দ্র রায়, সুনচন ন্যাশনাল ইউনিভার্সিটির বঙ্গবন্ধু পিএইচডি ফেলো মো. মহাববত আলী এবং চুঙ্গনাম ন্যাশনাল ইউনিভার্সিটির পোস্ট-ডক্টরাল গবেষক মো. নাসিম রেজা।

কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ- এই তিনটি খাতে উন্নত প্রযুক্তি ব্যবহার করে দক্ষিণ কোরিয়া কিভাবে এগিয়ে যাচ্ছে সে বিষয়গুলো গবেষকরা তাদের উপস্থাপনায় বিশদভাবে তুলে ধরেন। এই উন্নততর প্রযুক্তির সফল ও বাস্তব প্রয়োগ বাংলাদেশে কিভাবে করা যায় এ সকল বিষয়ে আলোচকরা মতামত প্রদান করেন।

এছাড়াও স্মার্ট ফার্মিং’র ক্ষেত্রে বাংলাদেশের বর্তমান অবস্থান, চ্যালঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনাসমূহ সম্পর্কে আলোচনা করা হয়। এই উন্নত প্রযুক্তি ভিত্তিক জ্ঞান কাজে লাগিয়ে দেশের কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে নতুন নতুন উদ্যোক্তা গড়ে তোলা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তারা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন