দক্ষিণ কোরিয়ার জাদুঘরে ‘বাংলাদেশ প্যাভেলিয়ন’ উদ্বোধন

0

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলেন ঐতিহ্যবাহী মাল্টি কালচার জাদুঘরে ‘বাংলাদেশ প্যাভেলিয়ন’ স্থাপন করা হয়েছে।

শুক্রবার (১৬ জুলাই) বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম এবং জাদুঘরের পরিচালক কিম ইয়ুন ত্যা ফিতা কেটে যৌথভাবে প্যাভেলিয়নের উদ্বোধন করেন।

বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্থাপিত প্যাভেলিয়নে বাংলাদেশের রিক্সাসহ ঐতিহ্যবাহী বিভিন্ন হস্তশিল্প যেমন পাটের হস্তলিশ্প, সিরামিক সামগ্রী. কাপড়ের পুতুল, হাতপাখা, নকশী কাথা, মাটির হস্তশিল্প, কুলা, ঢেঁকি, পিতলের নৌকা, ঐতিহ্যবাহী পোশাক ইত্যাদি প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলেন ঐতিহ্যবাহী মাল্টি কালচার জাদুঘরে ‘বাংলাদেশ প্যাভেলিয়ন’ স্থাপন
দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলেন ঐতিহ্যবাহী মাল্টি কালচার জাদুঘরে ‘বাংলাদেশ প্যাভেলিয়ন’ স্থাপন

এ ছাড়া, প্যাভেলিয়নের কেন্দ্রস্থলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের- কোরিয়ান ভাষায় অনুদিত ‘৭ই মার্চের ভাষণ’, ‘বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো’ এবং ‘অসমাপ্ত আত্মজীবনী’ দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হয়।

আশা করা যাচ্ছে যে, এই প্যাভেলিয়ন দক্ষিণ কোরিয়ার সাধারণ মানুষকে বাংলাদেশের শিল্প ও সংস্কৃতি সম্পর্কে আরো আগ্রহী করে তুলবে এবং একইসাথে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দর্শন এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদান সম্পর্কে আরো গভীর জ্ঞানার্জন করবার সুযোগ লাভ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরার ক্ষেত্রে সার্বিক সহযোগিতার জন্য জাদুঘরের পরিচালক কিম ইয়ুন ত্যাকে ক্রেস্ট এবং নিজের আঁকা একটি তৈলচিত্র উপহার দেন রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

পরিচালকও রাষ্ট্রদূতকে তাঁর কার্যক্রমের স্বীকৃতিস্বরুপ একটি সম্মাননা প্রদান করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন