ঢাকা-কায়রো রুটে সরাসরি ফ্লাইট

0

মিসরে বাংলাদেশি প্রবাসীদের বহুদিনের স্বপ্নের প্রতিফলন হতে যাচ্ছে আগামী নভেম্বর থেকে। ১ নভেম্বর ঢাকা-কায়রো সরাসরি ফ্লাইট চালু হচ্ছে। প্রাথমিকভাবে এই রুটে সপ্তাহে দুটি ফ্লাইট চালাবে মিসরের রাষ্ট্রীয় বিমানসংস্থা ইজিপ্ট এয়ার।

গত বুধবার (১৮ আগস্ট) রাজধানী কায়রোতে বাংলাদেশ দূতাবাসের মধ্যস্থতায় ইজিপ্ট এয়ার এবং বাংলাদেশের এএলও ঢাকা এভিয়েশনের মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনার চুক্তি স্বাক্ষর হয় । ইজিপ্ট এয়ারের পক্ষে মোহামেদ ওয়েল ইদিমারদেশ ও এএলও ঢাকা এভিয়েশনের পক্ষে সৈয়দ আলী সামি চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে মিশরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলাম, ইজিপ্টএয়ার হোল্ডিং কোম্পানির প্রধান নির্বাহী ক্যাপ্টেন আমর আবু-উলেনিন ও ইজিপ্টএয়ার চেয়ারম্যান পাইলট আমর নাবিল উপস্থিত ছিলেন।

মিসরে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ মনিরুল ইসলাম বলেন, বহু প্রতীক্ষিত এই চুক্তি দুই দেশের পর্যটন ও বাণিজ্য সম্প্রসারণে বড় ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে জানানো হয়, কায়রো স্থানীয় সময় প্রতি সোম ও বৃহস্পতিবার বেলা দেড়টায় ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে ফ্লাইটটি। পরের দিন বাংলাদেশ সময় রাত একটা পাঁচ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে এটি।

একইভাবে প্রতি মঙ্গল ও শুক্রবার রাত দুইটা ৩৫ মিনিটে ঢাকা ছেড়ে পরের দিন স্থানীয় সময় ভোর ছয়টা ৪০ মিনিটে কায়রোয় পৌঁছাবে ফ্লাইটটি।

এয়ারবাস ৩৩০-৩০০ বা অন্য কোনো নতুন এয়ারক্রাফটে ফ্লাইট পরিচালনা করবে ইজিপ্ট এয়ার। বিমানে ২০টি বিজনেস ক্লাসসহ মোট ২৮০ আসন থাকবে। যাত্রীর পাশাপাশি ছয় টন সাধারণ কার্গো পরিবহন করতে পারবে বিমান সংস্থাটি।

ঢাকা-কায়রো-ঢাকার রাউন্ড ট্রিপের ইকোনোমি ক্লাসের টিকিটের দাম শুরু হবে ৬৬০ ইউএস ডলারে। বিজনেসে ক্লাসের টিকিটের দর শুরু ১ হাজার ৫০০ ডলার থেকে।

বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, ইউরোপ ও উত্তর আমেরিকাগামী বাংলাদেশি যাত্রীরা টিকেটের সাথে অতিরিক্ত ৫০ডলার প্রধান করে কায়রোতে ট্রানজিট নিয়ে মিশরের সমৃদ্ধ ইতিহাস এবং সংস্কৃতি দেখে যেতে পারবে তাদের গন্তব্যস্থলে।

তাছাড়াও বাংলাদেশি নাগরিকরা কায়রোতে খুব সংক্ষিপ্ত ট্রানজিটের মাধ্যমে ইজিপ্ট এয়ার সংযোগকারী ফ্লাইটে জেদ্দা, মদিনা, বাগদাদ, মাস্কাট, দাম্মাম, বাহরাইন, রিয়াদ, দুবাই, আম্মান, বৈরুত, প্যারিস, মিলান, জেনেভা, বার্সেলোনা, এথেন্স, ইস্তাম্বুল, দারেস সালাম, আদিস আবাবা, আবুজা, নাইরোবি ও খার্তুমসহ অজস্র গন্তব্যে যেতে পারবে অত্যন্ত কম ভাড়ায়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন