জাপানে ভালুক তাড়াতে রোবট নেকড়ে

0

জাপানের উত্তরাঞ্চলের দ্বীপ হোকাইডোর তাকিকাওয়া শহরে ভালুকের উপদ্রব কমাতে রোবট নেকড়ে নামানো হয়েছে। গত কয়েকমাসে শহরে ভালুকের আনাগোনা বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে শহর কর্তৃপক্ষ।

সিএনএন-এর খবরে বলা হয়, তাকিকাওয়া শহরে গত ৫ বছরে বেড়রছে ভালুকের উপদ্রব। চলতি বছর এখন পর্যন্ত ১২টি হামলার ঘটনা ঘটেছে। এতে ২ জনের মৃত্যুও হয়েছে। সেপ্টেম্বর মাসে পর পর কয়েকদিন শহরের মানুষ ভালুক দেখতে পেয়েছে। এরপরেই নিরাপত্তার জন্য দুইটি রোবট নেকড়ে কাজে লাগানোর সিদ্ধান্ত নেয় শহর কর্তৃপক্ষ। নেকড়েগুলো আনার পর থেকে এখন পর্যন্ত শহরের কেউ ভালুক দেখেনি।

খবরে বলা হয়, রোবট নেকড়েগুলো দেখতে অনেকটা আসল নেকড়ের মতোই। এটি চলাচল করতে সক্ষম। লাল রঙের চোখ দিয়ে আলোও বের হয়। এর বিশেষ ফিচার হচ্ছে, এই রোবট নেকড়ে ৬০টি বিভিন্ন ধরণের শব্ধ বের করতে পারে।

তাকিকাওয়া শহর কর্তৃপক্ষ বলছে, খাবারের অনুসন্ধানেই মূলত ভালুকগুলো শহরের কাছাকাছি এলাকায় আসে। তাছাড়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে চলতি বছর বন-জঙ্গলে মানুষের কার্যক্রম ব্যাহত হয়েছে। এর কারণে বন্যপ্রাণীগুলো খাদ্য অনুসন্ধানের জন্য বেশি জায়গা পেয়েছে এবং শহরের কাছে চলে এসেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।