সিঙ্গাপুরে জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে বাংলাদেশি গ্রেফতার

0

সিঙ্গাপুরে ২৬ বছর বয়সী এক বাংলাদেশিকে গ্রেফতার করেছে ইন্টারনাল সিকিউরিটি এক্টের আওতায়- মিনিস্ট্রি অফ হোম এফেয়ার্স।

সিঙ্গাপুরের জাতীয় দৈনিক দ্যা ষ্টেট টাইমস এর মাধ্যমে জানা যায়, প্রাথমিক তদন্তে প্রমাণ পাওয়া গেছে ফয়সাল আহমেদ মৌলবাদীতে উদ্বুদ্ধ হয়ে অস্ত্র হামলা করার জন্য চেষ্টা করছিলো। তাকে নভেম্বরের ২ তারিখে গ্রেফতার করা হয়েছে।

ফয়সাল ২০১৭ সাল থেকে সিঙ্গাপুরে কাজ করছে এবং সে ২০১৮ সালের দিকে মৌলবাদীর দিকে ঝুঁকে অনলাইনে আই এস আইএসআই এর বিভিন্ন প্রোপাগান্ডা দেখতে থাকে। সে সিরিয়াতে ISIS এর প্রোপাগান্ডায় উদ্বুদ্ধ হয় এবং সেখানে যাওয়ার পরিকল্পনা করে।

২০১৯ এর মাঝামাঝিতে এসে সে আরেকটি ইসলামিক জঙ্গি গোষ্ঠী হায়াত-তাহির- আল-শামের সাথে যোগাযোগ করতে থাকে। ফয়সাল সিরিয়া ভিত্তিক এই জঙ্গি গোষ্ঠীকে টাকা পাঠায় সিরিয়াতে ইসলামিক মৌলবাদী প্রতিষ্ঠা করার জন্য।

ফয়সাল ছদ্মনাম ধারণ করে অনলাইনেও তার এই চিন্তা-চেতনা প্রচার করে আসছিলো অনেকদিন থেকেই।

সিএনএ প্রশ্নের জবাবে এমএইচএর এক মুখপাত্র জানিয়েছেন, ফয়সাল ইংরেজিতে দক্ষ ছিলেন এবং সোশ্যাল মিডিয়া ব্যবহারে পারদর্শী ছিলেন।

“তিনি ইংরেজি ও বাঙালির মিশ্রণে সক্রিয়ভাবে প্রচার চালিয়েছিলেন, যা বিদেশের মুসলমানদের উপর অত্যাচারের বৈশিষ্ট্যযুক্ত এবং সশস্ত্র সহিংসতার প্রচার করেছিল,” মুখপাত্র বলেছেন।

ফয়সাল অনলাইনে খুঁজে পাওয়া কিছু সামগ্রী ইংরেজী থেকে বাংলায় অনুবাদ করেছিলেন এবং সেগুলি তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে পোস্ট করেছিলেন, যাতে “অন্যান্য বাংলাদেশী মুসলমানদের” সশস্ত্র জিহাদে অংশ নিতে উত্সাহিত করতে পারে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।