কুয়েতে ফেসবুকে গুজব প্রচার, দূতাবাসের কঠোর হুঁশিয়ারি

0

দেশ বিদেশে বিভিন্ন নামে বেনামে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কুয়েতের বাংলাদেশ কমিউনিটি ব্যক্তিত্বদের হেয় প্রতিপন্ন করাসহ দেশ বিরোধী গুজব ছড়াচ্ছে একটি চক্র। এতে বাংলাদেশের ভাবমূর্তি বিশ্ব দরবারে মারাত্মকভাবে ক্ষুন্ন হওয়ার আশংকা রয়েছে।

এছাড়াও প্রবাসীদের মাঝে বিভ্রান্তি ছড়ানোসহ ষড়যন্ত্র করছে দেশের বিরুদ্ধে, এমনটা মনে করেন কুয়েত দূতাবাসসহ সাধারণ প্রবাসীরা।

দূতাবাস সূত্রে জানা গেছে, বেশ কিছুদিন ধরে দূতাবাসে অভিযোগ আসছিল বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন পর্যায়ের সম্মানিত ব্যক্তির নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মিথ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করে সম্মানহানিতে লিপ্ত গুটিকয়েক প্রবাসী বাংলাদেশি।

আরো জানা গেছে, কিছুদিন আগে এসব কাজে লিপ্ত থাকার অভিযোগে একাধিক উচ্ছৃঙ্খল চরিত্রের প্রবাসী বাংলাদেশিকে কুয়েতের আইন-শৃংখলা প্রশাসন গ্রেপ্তার করে দেশে ফেরত পাঠিয়ে দিয়েছে। ।

কুয়েতে বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক) ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান স্থানীয় গণমাধ্যম কর্মীদের কাছে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, দেশের স্বার্থে ও প্রবাসীদের কল্যাণে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে এমন দুষ্কৃতীকারিদের বিরুদ্ধে আইন শৃঙ্খলা বাহিনী বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। পাশাপাশি এ বিষয়টি কুয়েতে বাংলাদেশ দূতাবাস ও গুরুত্বের সাথে দেখছে।

দূতাবাসের জেষ্ঠ্য এ কর্মকর্তা আরো জানান, বেশকিছু দিন ধরে কতিপয় দুষ্কৃতিকারী বাংলাদেশ সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের মিথ্যা প্রচারণাসহ প্রবাসী ব্যবসায়ী, প্রবাসী রাজনীতিক ব্যক্তি, সাংবাদিক, দূতাবাসের সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে যাচ্ছে।

ভুক্তভোগী সম্মানিত প্রবাসীরা মনে করেন,এসব দুষ্কৃতীকারিদের দ্রুত আইনে আওতায় আনা উচিত।

এই বিষয়ে জানতে চাইলে দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, কুয়েতে প্রবাসী বাংলাদেশিদের স্বার্থে এখানকার বিভিন্ন দেশ বিরোধী কর্মকাণ্ডের সাথে জড়িতদের বিষয়ে কর্তৃপক্ষকে অবহিত করেছেন। এবং প্রবাসীদের অভিযোগগুলো খতিয়ে দেখবেন বলে আশ্বস্ত করেছেন স্থানীয় গণমাধ্যম কর্মীদের কাছে।

অন্যদিকে প্রবাসে বসে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশের সরকার ও রাষ্ট্রবিরোধী গুজব প্রচারকারীদের গোয়েন্দা নজরে নেয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ পুলিশের গোয়েন্দা সংস্থার ফরেনসিক বিভাগের প্রধান ডিআইজি শেখ নাজমুল আলম।

বুধবার (৪ মার্চ) সৌদি আরবের মক্কা বুর্জ আল সুলতান হোটেলে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রবাসীদের উদ্দেশ্যে এমন তথ্য জানান তিনি।

শেখ নাজমুল আলম বলেন, বিদেশে বসে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশ ও রাষ্ট্র বিরোধী গুজব প্রচারকারীদের শনাক্তকরণের কাজ চলছে তথ্যপ্রযুক্তি আইনে ইতোমধ্যে প্রায়ই অর্ধশতাধিক ফেইসবুক পেইজ, টুইটার এর সাইট বন্ধ করে দেওয়া হয়েছে প্রায় ৪০ জনেরও অধিক প্রবাসীকে শনাক্ত করা হয়েছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য ইতিমধ্যে নির্দেশনা প্রদান করা হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...