কুয়েতে অবৈধ প্রবাসীদের আকামা জরিমানা দিয়েও নবায়ন হবে না

0

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সামাজিক বিষয়ক মন্ত্রণালয়ের সিস্টেমে নিবন্ধিত ১ লাখ ২০ হাজার রেসিডেন্সি আইন লঙ্ঘনকারী বা আকামাবিহীন অবৈধ প্রবাসী ভিসা বা আকামা নবায়ন করতে পারবেন না। এমনকি তারা জরিমানা প্রদান করলেও নবায়নের সুযোগ পাবেন না, যার পরিমাণ মোট প্রায় ৭২ মিলিয়ন কুয়েতি দিনার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের উদ্ধৃতি দিয়ে আরব টাইমসের প্রতিবেদনে এই তথ্য ওঠে এসেছে। সূত্র নিশ্চিত করেছে যে, এই অবৈধ প্রবাসীদের ভাগ্য নির্বাসন (দেশে পাঠানো) ছাড়া আর কিছুই নয়, তারা নিখোঁজ হোন কিংবা কুয়েতে লুকিয়ে থাকেন না কেন।

সূত্রগুলি ব্যাখ্যা করেছে যে, এই লঙ্ঘনকারীদের নাম সিস্টেমে কালো তালিকাভুক্ত করা হয়েছে কারণ তারা এপ্রিল মাসে কুয়েত সরকারের দেওয়া জরিমানা ছাড়াই দেশ ছাড়ার অনুমতি দেওয়ার মাসব্যাপী সাধারণ ক্ষমার সুযোগ নেন নি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হাজির হতে ব্যর্থ হয়েছেন। সরকার জরিমানা এবং ভ্রমণের ব্যয় বহন করার পাশাপাশি তাদের বৈধভাবে দেশে ফেরত পাঠানোর সুযোগ দিয়েছিল।

১ লাখ ২০ হাজার আকামাবিহীন এই অবৈধ প্রবাসীদের মধ্যে বিশ্বের ১৫ টি দেশের নাগরিক রয়েছেন। যার মধ্যে ভারতীয় প্রায় ৩০ হাজার, বাংলাদেশি ২৫ হাজার, মিশরীয় ২০হাজার, শ্রিলঙ্কান ১০হাজার, ফিলিপিনো ১০ হাজার, সিরিয়ান ৮ হাজার, পাকিস্তানি ৪ হাজার, ইন্দোনেশিয়ান ৪ হাজার এবং বাকিরা অন্য দেশগুলোর নাগরিক।

আরও পড়তে পারেন : বাইরে আটকেপড়া প্রবাসীদের এক বছরের বৈধতা দিল কুয়েত

তবে সূত্রগুলি ইঙ্গিত দিয়েছে যে, বিভিন্ন দেশের প্রায় ১৫,০০০ অবৈধ প্রবাসী রয়েছেন যারা ট্র্যাভেল নিষেধাজ্ঞা বা আদালতে বিচারাধীন মামলা এবং অন্যান্য গ্রহণযোগ্য কারণসহ তাদের উপর আরোপিত নিষেধাজ্ঞাগুলির জন্য সাধারণ ক্ষমার সুযোগ পাননি। তারা আকামা নবায়ন করতে পারবেন।

এছাড়া এই অবৈধ প্রবাসীরদের বারবার সতর্ক করা হয়েছিল এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় অসংখ্যবার সুযোগ ও সময়সীমাটি কাজে লাগানোর আহ্বান জানিয়েছিল। কিন্তু তারা এগিয়ে আসেন নি।

ব্যাপক অনুসন্ধান করে আবিষ্কার করা হয়েছে যে, এই প্রবাসীদের বেশিরভাগই বহু বছর ধরে অবৈধভাবেকুয়েতে অবস্থান করছেন।

তারা আগেও এই ধরনের সাধারণ ক্ষমা উপেক্ষা করেছিল, নিরাপত্তা ব্যবস্থার চোখে ফাঁকি দিয়ে অন্ধকার এবং অবৈধভাবে থাকার জন্য দৃঢ় প্রতিজ্ঞ ছিল।

তাদের অপরিশোধিত জরিমানার পরিমাণ প্রায় ৭২ মিলিয়ন কুয়েতি দিনার অনুমান করা হয়। লঙ্ঘনের সময়কালের হিসেবে ধরে অবৈধ প্রবাসীদের জনপ্রতি ৬০০ কুয়েতি দিনার হিসেবে এই পরিমাণে পৌঁছানোর কথা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...