কুয়েতে বাংলাদেশসহ ৭ দেশের প্রবাসীদের ভিসায় বিশেষ অনুমতি লাগবে

ফ্যামলি, ভিজিট বা ব্যবসায়িক ভিসা

0

অনুমোদিত টিকাপ্রাপ্ত প্রবাসীদের ফ্যামলিসহ সব ধরনের ভিসা দেওয়ার ঘোষণা দিয়েছে কুয়েত। দেশটিতে করোনা পরিস্থিতি থেকে স্বাভাবিক অবস্থায় ফিরে আসার জন্য পঞ্চম ধাপের পরিকল্পনায় প্রবেশের সাথে সাথে এই উদ্যোগ নেওয়া হল।

তবে ৫৩ দেশের তালিকায় বাংলাদেশ, পাকিস্তান, ইরাক, ইয়েমেন, ইরান, সিরিয়া ও সুদান এই ৭টি দেশের নাগরিকদের অন্তর্ভুক্ত করা হয়নি। এই ৭ দেশের নাগরিকদের ফ্যামলি, ভিজিট বা ব্যবসায়িক ভিসা দেওয়া হয় না। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ অনুমোদনে ভিসা জারি করা যাবে বলে জানিয়েছেন দৈনিক আল রাই।

অতীতে বন্দর ও পাসপোর্ট বিভাগ বিমানবন্দরে আগমনের পর বেশ কয়েকজন পাসপোর্টধারীকে পর্যটন ভিসা প্রদান করে। বর্তমানে এই পরিষেবাটি এখনও স্থগিত রয়েছে। এই ধরনের ভিসা (ই-ভিসা) খুব শীঘ্রই অনলাইনে পাওয়া যাবে, এবং যে ব্যক্তি কুয়েত যেতে ইচ্ছুক একজন ব্যক্তিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের (https://evisa.moi.gov.kw/evisa/home_e.do) মাধ্যমে আগাম আবেদন করতে হবে। যার জন্য নুমোদিত ভ্যাকসিনের প্রাপ্তি নিশ্চিত করে কিউআর কোডসহ সার্টিফিকেট এবং পিসিআর আবশ্যক।

অনুমোদিত ভ্যাকসিনের মধ্যে রয়েছে, ফাইজার পাইওনটেক ভ্যাকসিন (দুই ডোজ),অ্যাস্ট্রাজেনেকা/অক্সফোর্ড ভ্যাকসিন (দুই ডোজ), মর্ডানা ভ্যাকসিন (দুই ডোজ), জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিন (এক ডোজ)।

এ দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাণিজ্যিক,ফ্যামিলি এবং ভিজিট ভিসার জন্য ৫৩ দেশের প্রবাসী ও নাগরিকদের আবেদন গ্রহণ করা শুরু করেছে। স্বরাষ্ট্র ও জনশক্তি মন্ত্রণালয় এবং স্বাস্থ্য কর্তৃপক্ষের দ্বারা নির্ধারিত নিয়ম অনুসারে ফ্যামলি, পর্যটন, বাণিজ্যিক এবং সরকারি ভিসা প্রদান করা হবে।
সূত্র : আরব টাইমস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন