কাগজের উড়োজাহাজ ২৫২ ফুট উড়িয়ে বিশ্ব রেকর্ড

বিচিত্র

0

কাগজের উড়োজাহাজ ওড়ানোটা ছোটবেলার মজার স্মৃতিগুলোর অন্যতম। তবে কাগজের তৈরি উড়োজাহাজ উড়িয়ে বিশ্ব রেকর্ড করা যায়, এটা হয়তো কম মানুষই ভেবেছেন।

দক্ষিণ কোরিয়ায় তিন বন্ধুর মিলিত প্রচেষ্টা এই কাণ্ডকেও বাস্তব করেছে। তাঁদের একটি কাগজের উড়োজাহাজ ২৫০ ফুটের বেশি দূরত্ব অতিক্রম করে নতুন বিশ্ব রেকর্ড গড়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ইউপিআ) সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে, কাগজের উড়োজাহাজটি বানানোর সঙ্গে যুক্ত ছিলেন মালয়েশিয়ার চে ইয়ে জিয়ান এবং দক্ষিণ কোরিয়ার শিন মো জোওন ও কিম ইউন তায়ে। চে ইয়ে জিয়ান উড়োজাহাজটির নকশা করেছেন। শিন মো জোওন কাগজ ভাঁজ করে সেটি বানিয়েছেন। আর কিম ইউন তায়ে উড়োজাহাজটি উড়িয়েছেন।

Travelion – Mobile

দক্ষিণ কোরিয়ার একটি স্টেডিয়ামে পরপর আটবার কাগজের উড়োজাহাজটি ওড়ান কিম ইউন তায়ে। এর মধ্যে একবার তাঁর ওড়ানো উড়োজাহাজটি ২৫২ ফুট ৭ ইঞ্চি দূরত্ব অতিক্রম করে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, এর আগে কাগজের তৈরি কোনো উড়োজাহাজ এতটা দূরত্ব অতিক্রম করেনি।

এর আগে কাগজের তৈরি উড়োজাহাজ সবচেয়ে বেশি দূর পর্যন্ত পাঠিয়ে রেকর্ড গড়েছিলেন জো আইয়ুব ও জন এম কলিন্স। ২০১২ সালে কলিন্সের নকশা করা ও আইয়ুবের ওড়ানো উড়োজাহাজ ২২৬ ফুট ১০ ইঞ্চি দূরত্ব অতিক্রম করে বিশ্ব রেকর্ড গড়েছিল। সে তুলনায় নতুন রেকর্ড গড়তে দক্ষিণ কোরিয়ায় কাগজের উড়োজাহাজটি ২৬ ফুটের বেশি দূরত্ব পেরিয়েছে।

চে ইয়ে জিয়ান জানান, দক্ষিণ কোরিয়ার দুই বন্ধুর সঙ্গে তাঁর সামনাসামনি দেখা হয়নি। অনলাইনে পরিচয়, সেখানেই ঘনিষ্ঠতা। নতুন বিশ্ব রেকর্ড গড়তে তাঁরা অনলাইনে অনেক আগে থেকেই পরিকল্পনা করছিলেন। সে অনুযায়ী প্রস্তুতি নেন। উড়োজাহাজের নকশা করা, কাগজ সংগ্রহ, তা ভাঁজ করে উড়োজাহাজ বানানো—এসব চলে দুই দেশে। অবশেষে গিনেস কর্তৃপক্ষের উপস্থিতিতে কিম ইউন তায়ে উড়োজাহাজটি ওড়ান। তখন তাঁর সঙ্গে শিন মো জোওন ছিলেন।

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন