কর্মীদের ৫ বছরের অবৈতনিক ছুটিতে পাঠাবে এয়ার ইন্ডিয়া!

করোনা সংকট মোকাবেলা

0

ভারতের রাষ্ট্রীয় বিমানসংস্থা এয়ার ইন্ডিয়া তাদের কিছু কর্মীকে অবৈতনিক ছুটিতে পাঠানোর পরিকল্পনা করছে। এই ছুটি ছয় মাস থেকে দুই বছর পর্যন্ত হতে পারে, এমনকি কিছু ক্ষেত্র বিশেষে তা ৫ বছর ধরেও চলতে পারে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এভিয়েশনের মন্দায় এয়ার ইন্ডিয়া দীর্ঘদিন ধরে কেবল তাদের বন্দে ভারত ফ্লাইট এবং সীমিত পরিসরে অভ্যন্তরীণ নেটওয়ার্ক পরিচালনায় কার্যক্রম সীমাবদ্ধ রেখেছে। এই অবস্থা আরও দীর্ঘায়িত হতে পারে এমন শংকায় কর্মীদের ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত তাদের।

তবে এয়ার ইন্ডিয়ার এই সিদ্ধান্ত বিমান সংস্থাটির মূল কৌশলের একটি পরিবর্তন বলে ধারণা করছে সংশ্লিষ্টরা। তবে এতদিন পর্যন্ত, বিমানসংস্থাটি শুধুমাত্র তার অধিকাংশ কর্মচারীদের বেতন কমিয়ে এবং হাতেগোনা কিছু কর্মীকে ছাটাই করার মধ্য দিয়ে কার্যক্রম চালিয়েছে আসছিল। তবে সংকট অব্যাহত থাকায় বিমান সংস্থাটি কর্মীদের ছুটিতে পাঠানো ছাড়া আর কোন উপায় দেখছে না।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, সরাসরি চাকরিচ্যুত না করে নির্বাচিত ‘অযোগ্য’ কর্মীদের অনির্দিষ্টকালের ছুটিতে পাঠাবে সংস্থাটি। ইতোমধ্যেই এ সংক্রান্ত একটি প্রস্তাব পাঠানো হয়েছে এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের (সিএমডি) কাছে। এক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় বিবেচনায় নিয়ে অযোগ্য কর্মীদের তালিকা করবে এয়ার ইন্ডিয়া। এর মধ্যে রয়েছে কর্মীদের সুস্থতা, দক্ষতা, কার্যকারিতা, কাজের মান, অতীতে কাজের খতিয়ান প্রভৃতি। ধারণা করা হচ্ছে কর্মীদের ৫ বছরের ছুটিতে পাঠানোর এমন সিদ্ধান্ত যদি সত্যি হয়, তাহলে এটা হবে কোন বিমান সংস্থার সবচেয়ে দীর্ঘ ঘোষিত বাধ্যতামূলক ছুটি।

আরও পড়তে পারেন : উড়োজাহাজের আবিস্কারক রাবণ, শ্রীলঙ্কার দাবি!

এপ্রিল মাসে এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর রাজীব বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, বিমান সংস্থাটি কোনমতে কার্যক্রম চালিয়ে নিলেও তাদের আর্থিক অবস্থা অনিশ্চিত। তিনি আরো উল্লেখ করেছিলেন যে মহামারীর আগে থেকেই এয়ারলাইনটি আর্থিক লোকসানে ছিল যেখানে গত এক দশকে তারা ৯ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি লোকসানে পড়েছিল।

টাইমস অব ইন্ডিয়া প্রদিবেদনে বলা হয়, এয়ার ইন্ডিয়ার এই পরিস্থিতি বিবেচনা করলে এটা মোটেই এটা বিস্ময়কর নয় যে তারা খরচ কমাতে কঠোর ব্যবস্থা নিতে চাইছে। এই অবৈতনিক ছুটির পরিকল্পনার আগেও কর্মচারীরা মাসের পর মাস ধরে বেতন না পাওয়ার অভিযোগ করে আসছে। তারা সরকারি সাহায্যের জন্য অনুরোধও করছিল।

ভারতের এভিয়েশন খাতে এয়ার ইন্ডিয়ার এই নতুন পরিকল্পনাকে তাই ভিত্তিহীন হিসেবে ধরা হচ্ছেনা। কারণ ইতিমধ্যে অন্যান্য ভারতীয় এয়ারলাইন্স যেমন স্পাইসজেট এবং ইন্ডিগো একই কাজ করেছে। তবে ছুটির এই দীর্ঘ সময়টা অনেককে বিস্মিত করেছে। কারণ এর মাধ্যমে হাজার হাজার কর্মী র্দীঘ সময় ধরে রুটি-রুজিহীন হয়ে থাকার ঝুঁকি তৈরি হবে। এয়ার ইন্ডিয়ার এই সিদ্ধান্ত কতজনকে ক্ষতিগ্রস্ত করল বা কত কর্মী ছাটাই হল তা জানতে আগামী সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

করোনাময় বিশ্ব : কেমন আছেন স্পেনপ্রবাসী বাংলাদেশিরা

১৮ জুলাই, শনিবার – স্পেন সময় : বিকেল ৫.৩০ টা, বাংলাদেশ সময় : রাত ৯.৩০ টা সঞ্চালনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপকসমন্বয় ও সহযোগিতা : কবীর আল মাহমুদ, লেখক ও সাংবাদিক, অতিথি এনায়েতুল করিম তারেক, সভাপতি, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনএম এইচ সোহেল ভূঁইয়া, সভাপতি, বৃহত্তর ঢাকা এসোসিয়েশন ইন স্পেনকামরুজ্জামান সুন্দর, সাধারণ সম্পাদক বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনমো. মনোয়ার পাশা , সভাপতি, এসোসিয়েশন. কুলতুরাল দে সুনামগঞ্জ এন কাতালুনিয়া

Posted by AkashJatra on Saturday, July 18, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।