ওমানে ৭ জুলাই থেকে নতুন দেউলিয়া আইন

0

ঋণ গ্রহিতাদের জন্য নতুন একটি দেউলিয়া আইন প্রবর্তণ করতে যাচ্ছে ওমান। আগামী ৭ জুলাই থেকে চালু হওয়ার কথা রয়েছে এই আইনের। এর মাধ্যমে ঋণ নেয়া যে কারও ব্যবসায়ের আর্থিক অবস্থা ক্ষতিগ্রস্ত হলে তারা এক ধরণের নিষ্পত্তির অনুরোধ করার সুযোগ পাবেন।

বাণিজ্য মন্ত্রনালয়ের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ বিন রশিদ আল বাদি সংবাদ মাধ্যমে জানান, নতুন আইনে দেউলিয়া হওয়া পক্ষ শর্ত অনুযায়ী পুনর্গঠন পরিকল্পনার মাধ্যমে ঋণদাতাকে ক্ষতিপূরণ দিবে।

আগের খবর : ওমানে ভিজিট ভিসাকে ফ্যামিলিতে পরিবর্তনের সুযোগ প্রবাসীদের

তিনি বলেন, “যে ঋণগ্রহীতা ঋণ পরিশোধে অক্ষম হবে তারা বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের, বাণিজ্যিক অবকাঠামো বিভাগের নিরীক্ষা ও নিয়ন্ত্রণ শাখায় আবেদন করতে পারবেন। এই আবেদনে তিনি পুনর্বিন্যাসের মাধ্যমে ঋণদাতার সাথে মধ্যস্থতা করে একটি সমঝোতায় আসার সুযোগ পাবেন। এক্ষেত্রে তিনি তার দেউলিয়া আবেদনের সময় থেকে দুই বছর তাকে ব্যবসা পরিচালনার সুযোগ দেয়া হবে এবং এখানে তিনি দেউলিয়া হয়েছেন এই মর্মে চূড়ান্ত কোন সিদ্ধান্ত ঘোষিত হবেনা। ”

“ঋণগ্রহীতা এবং ঋণদাতার মধ্যে বিরোধ নিষ্পত্তি করতে হলে সংশ্লিষ্ট বিভাগকে অবশ্যই মধ্যস্থতা অধিবেশনের আয়োজন করতে হবে। এই আইন ঋণগ্রহীতাকে একটি প্রতিরক্ষামূলক নিষ্পত্তির অনুরোধ করার সুযোগ দেয় যদি তার আর্থিক ব্যবসা বিঘ্নিত হয়” আল বাদি আরও যোগ করেন।

তবে যদি কোন ব্যবসায়ী মিথ্যা দেউলিয়া হওয়ার ভান করে, তাহলে আদালত তাকে ২০০ ওমানি রিয়েল থেকে ৫০০ ওমানি রিয়েল পর্যন্ত জরিমানার আওতায় আনবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...