ওমানে করোনা রোধে দোকানপাট বন্ধ ঘোষণা

0

করোভাইরাস রোধে এবার ওমানের সুপ্রিম কমিটি সব ধরনের দোকান সাময়িক বন্ধের নির্দেশনা দিয়েছে। তবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকান এ আওতা থেকে মুক্ত থাকবে।

আঞ্চলিক পৌরসভা ও পানি সম্পদ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘করোভাইরাসের বিস্তার ঠেকাতে যে সর্বোচ্চ কমিটি গঠিত হয়েছে সেই কমিটির সিদ্ধান্তগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে মন্ত্রণালয় বাণিজ্যিক কমপ্লেক্সের বাইরের সব দোকানপাট বন্ধ করে দিয়েছে। তবে শুধু খাদ্যের দোকান, ক্লিনিক এবং ফার্মেসি এবং চশমার দোকানএই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। ”

মাস্কাট পৌরসভাও একই রকম বিবৃতি প্রদান করেছে। সেখানে বলা হয়েছে, “পৌরসভা সোমবার (২৩ মার্চ) থেকে মাসকাটের সব দোকানপাট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ”

তবে পৌরসভায় যেসব প্রতিষ্ঠানকে এই সিদ্ধান্ত থেকে অব্যাহতি দেয়া হয়েছে সেগুলো হলো খাদ্য ও ভোগ্যপণ্যের দোকান, ক্লিনিক, ফার্মেসি ও অপটিক্যাল স্টোর, রেস্টুরেন্ট ও ক্যাফে (যা শুধুমাত্র টেকঅ্যাওয়ে এবং ডেলিভারি সার্ভিস প্রদান করবে) এবং জ্বালানী স্টেশনগুলো।

বিবৃতিতে আরো বলা হয়, “মাস্কাট পৌরসভা উপরোক্ত সিদ্ধান্ত মেনে চলার জন্য সবার সহযোগিতা কামনা করছে এবং এর লঙ্ঘনকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করবে। ”

এছাড়া যারা গাড়ি নিয়ে বের হবেন তাদেরকে পার্কিংয়ের জন্য মিটারের সংশ্পর্শে না আসার নির্দেশনা দেয়া হয়েছে। এক্ষেত্রে শুধুমাত্র টেক্সট-মেসেজিং সার্ভিসের মাধ্যমে পার্কিং পেমেন্ট করতে বলা হয়েছে।

ওমানে সোমবার বিকেল পর্যন্ত গত ২৪ ঘন্টার মধ্যে করােনাভাইরাসে আক্রান্ত আরও ১১ জন শনাক্ত হয়েছে। এর মধ্যে ৭ জন ওমানি ও ২ জন প্রবাসী রয়েছেন।

এ নিয়ে দেশটিতে ৬৬ জন করােনা-আক্রান্ত রেকর্ড করা হয়েছে, দেশটির মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিবৃতিতে জানানো হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনলাইনে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, “নতুন শনাক্ত হওয়া ১১ জনের মধ্যে মধ্যে ৯ টি ভ্রমণ এবং যোগাযোগের সাথে সম্পর্কিত এবং দুটি মামলার উৎস মহামারী সংক্রান্ত তদন্ত সাপেক্ষে।

এ পর্যন্ত দেশটিতে ১৭ জন সুস্থ হয়েছেন বলে মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...