ওমানে আবারও বাড়ছে প্রবাসী কর্মী, শীর্ষে বাংলাদেশি

0

ওমানে আবারও বাড়ছে প্রবাসী কর্মীর সংখ্যা। এর মধ্যে কায়িক শ্রমের কাজে নিযুক্ত নয় এমন সংখ্যাই বেশি বলে সরকারি পরিসংখ্যানে দেখা গেছে।

জাতীয় পরিসংখ্যান ও তথ্য কেন্দ্রের (এনসিএসআই) প্রকাশিত পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ২০২১ সালের জানুয়ারিতে প্রবাসী কর্মীর সংখ্যা ছিল ১৪ লাখ ৩৯ হাজার ৯৯৮ জন, যা গত বছরের ডিসেম্বরের শেষে ছিল ১৪ লাখ ৬ হাজার ৯৭৬ জন।

তবে, ২০২০ সালের ডিসেম্বর শেষে ব্যাচেলর ডিগ্রিধারী প্রবাসীর সংখ্যা ১ লাখ ১২ হাজার ১৮৬ জনকে থেকে বেড়ে চলতি বছরের জানুয়ারিতে ১লাখ ১৪ হাজার ৮১২ হয়েছে, এটি ২.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

একইভাবে, ওমানের গত বছরের শেষে ৮ হাজার ৮৯২ জনের তুলনায় চলতি বছরের জানুয়ারিতে মাস্টার্স ডিগ্রি এবং পিএইচডি ডিগ্রীর প্রবাসীর সংখ্যা ৯ হাজার ১০০ জনে দাঁড়িয়েছে । সাধারণ ডিপ্লোমাসহ প্রবাসী শ্রমিকের সংখ্যাও গত ডিসেম্বরের ২ লাখ ৬৬ হাজার ৭৯৮ জন থেকে বেড়ে চলতি বছরের জানুয়ারিতে ২ লাখ ৪২ হাজার ৩৪১ জন হয়েছে।

তবে এই সময়কালে, প্রাথমিক শিক্ষাবিহীন প্রবাসী কর্মীর সংখ্যা হ্রাস পেয়েছে। ২০২০ সালের ডিসেম্বর মাসের ১০ লাখ ৩৯ হাজার ১২৫ জন কর্মী থেকে চলতি বছরের জানুয়ারিতে ১০ লাখ ১৫ হাজার ২৬০ জনে দাঁড়িয়েছে।

টাইমস অব ওমানের প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের শুরু থেকে প্রায় আট হাজার বাংলাদেশি কাজের জন্য ওমানে এসেছেন। এর ফলে ৫ লাখ ৪৯ হাজার ২৩৪ জন কর্মী নিয়ে ওমানের বৃহত্তম প্রবাসী সম্প্রদায়ের স্থানটি ধরে রেখেছে বাংলাদেশিরা।

অন্যদিকে ভারতীয়দের সংখ্যাও প্রায় ৮ হাজার ১৫০ জন বেড়ে ৪ লাখ ৯১ হাজার ১৩৮ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া প্রায় ৫ হাজার পাকিস্তানি নাগরিকও এ বছর ওমানে কাজ শুরু করতে এসেছেন, এতে তাদের সংখ্যা বেড়ে ১ লাখ ৮২ হাজার২৯৩ জনে উন্নীত হয়েছে।

আগের খবর : ওমানে ১০ দেশ থেকে আগতদের প্রবেশে নিষেধাজ্ঞা

ওমানে এখন ৪৪ হাজার ১৮৫ জন ফিলিপাইনি রয়েছে, গত ডিসেম্বরের পর থেকে প্রায় ২ হাজার ফিলিপাইনি কর্মী বৃদ্ধি পেয়েছে। মিশর, শ্রীলঙ্কা, নেপাল, তানজানিয়া এবং উগান্ডার শ্রমিক সংখ্যাও কিছুটা বেড়েছে।

প্রবাসী কর্মীদের বেশিভাগই যুক্ত আছেন বেসরকারী খাতে । এখানে আছেন ৭৯ শতাংশ যার সংখ্যা ১১ লাখ ৪৮ হাজার ৮৭১ জন। অন্যদিকে সরকারি খাতে গত ডিসেম্বরের ৪৩ হাজার ৮৪২ থেকে কমে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত প্রায় ৪১ হাজার ৮৬৬ প্রবাসী কর্মরত রয়েছেন।

রাজধানী মাস্কাট এখনও মোট প্রবাসীদের প্রায় এক তৃতীয়াংশ যার সংখ্যা ৫ লাখ ৮৭ হাজার ৫৪৭ জনের বসবাস। উত্তর আল বাতিনায় প্রায় ২লাখ এবং দক্ষিণ ধোফার অঞ্চলে প্রায় দেড় লক্ষেরও বেশি প্রবাসী রয়েছেন।

এ ছাড়া দাখিলিয়াহ এবং দক্ষিণ বাতিনাহে এক লক্ষ করে, উত্তর শার্কিয়াহে ৭৫ হাজার ও দক্ষিণ শার্কিয়াহে ৮০ হাজার এবং ধাহিরাহে ৪৫হাজার, ওস্তার কেন্দ্রীয় গভর্নমেন্টে প্রায় ২৫ হাজার, বুরাইমিতে প্রায় ৪০ হাজার প্রবাসী বসবাস করেন।

মুসান্দামের উত্তরের গভর্নরেটে ওমানের সবচেয়ে কম প্রবাসী কর্মী প্রতিনিধিত্ব রয়েছে, মাত্র ১১ হাজার ৯৯৯ জন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।