ওমানে ‘আউটপাস’র ঘোষণা দেওয়া হয়নি : বাংলাদেশ দূতাবাস

0

ওমানে অবৈধভাবে বসবাসরত প্রবাসীদের জন্য কোন সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়নি। যার ফলে বাংলাদেশ দূতাবাস থেকে “আউটপাস” দেওয়ার কোন ব্যবস্থা করা হয়নি।

আজ বৃহস্পতিবার (৩০ এপ্রিল) বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান মোহাম্মদ নাহিদুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞতিতে আউটপাস সর্ম্পকে কোন ধরণের প্রচারণায় বিভ্রান্ত না হওয়ার জন্য প্রবাসীদের প্রতি অনুরোধ জানানো হয়। এ সংক্রান্ত কােন ঘোষণা আসলে তা বাংলাদেশ দূতাবাস মাস্কাটের পক্ষ থেকে ঘোষাণা দিয়ে সবাইকে জানানো হবে।

প্রসঙ্গত করোনা পরিস্থিতিতে ওমান সরকার বিশেষ ক্ষমা দিয়ে তাদের কারাগারে থাকা জন বাংলাদেশি কয়েদীকে দেশ ফেরত পাঠালেও কুয়েত, বাহরাইনের মতো এখনও পর্যন্ত বাইরে থাকা অবৈধ অভিবাসীদের জন্য কোন সাধারণ ক্ষমা ঘোষণা করেনি।

সাধারণত দেশটির সুলতান সাধারণ ক্ষমা দিয়ে থাকেন এবং ঘোষণা করেন। আর সাধারণ ক্ষমা ঘোষণা হলেই প্রবাসীদের স্বদেশ প্রত্যাবর্তনে দূতাবাস ‘আউট পাস’সহ ‌প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে থাকেন।

দূতাবাস সূত্রে জানা যায়, গত কিছুদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবাসী বাংলাদেশি কিছু সংগঠন ও নেতারা ওমানের অবৈধ অভিবাসীদের জন্য বিনা জরিমানায় আউটপাসের ঘোষণা দিয়ে প্রচারণা চালিয়ে আসছে। যাদের আকামা-পার্সপাের্ট নেই তাদের বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগের জন্যও নির্দেশনা দেওয়া হয় তাদের প্রচারণায়।

তাদের এই অপপ্রচারে দারুণভাবে বিভ্রান্ত হয় সাধারন ক্ষমায় দেশে ফেরার আশায় অপেক্ষা প্রহর গোনা হাজার হাজার প্রবাসী বাংলাদেশি। এর প্রেক্ষিতে বাংলাদেশ দূতাবাস বিজ্ঞপ্তি জারি করে এ বিষয়ে প্রবাসীদের পরিস্কার ধারণা দিলেন।

ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সরওয়ার আকাশযাত্রাকে বলেন,”করোনা পরিস্থিতির মধ্যে আউটপাসের ভুল তথ্য প্রচার সত্যিই দুঃখজনক। আমরা প্রবাসী বাংলাদেশি ভাই-বোনদের যে কোন বিষয়ে দূতাবাসের নির্দেশনা অনুসরণ করার অনুরোধ রাখছি। আর এমন অপপ্রচারকারীদের ভুল খবর প্রচারের বিরত থাকার জন্য নির্দেশ দেওয়া যাচ্ছে, না হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।”

তিনি করোনা পরিস্থিতিতে কোন ধরনের গুজবে কান না দিয়ে ওমানের সরকারি সূত্র থেকে নিশ্চিত খবর বা তথ্য অনুসরণ করা জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি অনুরোধ জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...