ওমানের সংরক্ষণে জনসনের ২ লাখ ডোজ করোনা টিকা

0

ওমান কোভিড -১৯ বিরুদ্ধে লড়াই করার জন্য আমেরিকান উৎপাদক প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনের ২ লাখ ডোজ করোনা টিকা বুকিং দিয়েছে।

বৃহস্পতিবার সুপ্রিম কমিটির সংবাদ সম্মেলনে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. আহমেদ আল সাদী এই তথ্য জানিয়ে বলেন, পর্যাপ্ত পরিমাণ টিকা সরকারের হাতে আসার পর বেসরকারী খাতে বিতরণ করা হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় শীঘ্রই জনসংখ্যার ৬০ শতাংশ টিকা দেওয়ার পরিকল্পনা করছে বলে সংক্রামক রোগ নিয়ন্ত্রণ ও নজরদারি বিভাগের মহাপরিচালক ডা.সাইফ আল আব্রি বৈঠকে জানান।

তিনি বলেন, “ওমানের জনসংখ্যার ৬০ শতাংশ ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা রয়েছে এবং বর্তমানে প্রধান পরিকল্পনা সর্বাধিক টার্গেট গোষ্ঠী এবং ফ্রন্ট লাইনের স্বাস্থ্যকর্মীদের জন্য ২০ শতাংশ টিকা দেওয়া”।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে প্রকাশ, জনসন অ্যান্ড জনসনের করোনা টিকার এক ডোজই করোনা প্রতিরোধের জন্য যথেষ্ট এবং এই ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর। তাছাড়া এই ভ্যাকসিন ফাইজার বা মডার্নার মতো ফ্রিজারে খুব কম তাপমাত্রায় রাখার দরকার হয় না। সাধারণ ফ্রিজে রাখলেই হয়। ফলে এই টিকা দিতে খরচও কম হবে।

জনসন অ্যান্ড জনসনের দাবি, পরীক্ষায় দেখা গেছে, তাদের টিকা খুবই কার্যকর। খুব ক্ষতিকর করোনা ভাইরাসকেও তা ঠেকাতে সক্ষম। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) প্রকাশ করা তথ্যও এই দাবিকে সমর্থন করছে। অ্যামেরিকা, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে পরীক্ষায় দেখা গেছে, এই ভ্যাকসিন খুব খারাপ ধরনের স্ট্রেইনের মোকাবিলাও করতে পারে। নতুন স্ট্রেইনগুলির ক্ষেত্রে ভ্যাকসিনের সাফল্যের হার ৮৫ শতাংশ। তবে সাধারণ করোনা ঠেকাবার ক্ষেত্রে সাফল্যের হার ৬৬ শতাংশ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন