ওমানের বিমানবন্দরগুলোতে করোনা পরীক্ষার ব্যবস্থা হচ্ছে

0

ওমানের বিমানবন্দরগুলোতে ওমানের বিমানবন্দরগুলোতে পলিমিরাজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) টেস্ট বা করোনা পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে।

পিসিআর টেস্টের জন্য প্রয়োজনীয় সরবরাহ, অবকাঠামো স্থাপন এবং পরীক্ষা পরিচালনার জন্য যোগ্য প্রতিষ্ঠানকে নির্বাচন করবে বিমানবন্দর কর্তৃপক্ষ। এ লক্ষ্যে দরপত্র আহবান করা হয়েছে।

দেশটিতে নাগরিক ও প্রবাসীদের বিদেশ ভ্রমণ এবং প্রবাসীদের নিজ দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত বাস্তবায়িত হওয়ায় বিমানবন্দরে এই সেবা চালুর প্রক্রিয়া শুরু হয়েছে।

বর্তমানে অনেক দেশের বিমানবন্দরই সকল যাত্রীদের জন্য কোভিড-১৯ পরীক্ষার সুবিধা প্রদান করছে। পলিমিরাজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) টেস্টের মাধ্যমে ভ্রমণকারীরা যেকোন দেশে প্রবেশের বৈধতা লাভ করে।

ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং মাসকাট বিমানবন্দর কর্তৃক নির্ধারিত স্থান ও বিমানবন্দরগুলোতে পিসিআর সেবা চালুর প্রক্রিয়া হিসেবে স্থানীয় এবং আন্তর্জাতিক কোম্পানিগুলোকে দরপত্র আহ্বান করা হয়েছে। দরপত্র জমার শেষ তারিখ ৩০ জুলাই। ”

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আয়াটা) তথ্যমতে, “সাধারণত কোভিড ১৯ পরীক্ষা বিমানবন্দরে আসার আগে এবং ভ্রমণের ২৪ ঘন্টার করতে হয়। যে সব যাত্রী কোভিড পরীক্ষা করে ভ্রমণ করতে প্রস্তুত হয়ে আসেন তারা বিমানবন্দরে সংক্রমণের ঝুঁকি কমাতে ভূমিকা রাখেন। ”

আয়াটা আরো জানায়, যদি ভ্রমণ প্রক্রিয়ার অংশ হিসেবে কোভিড-১৯ পরীক্ষার প্রয়োজন হয়, তাহলে তা যাত্রীর প্রস্থানের সময় করা উচিত। এক্ষেত্রে বিভিন্ন দেশের সরকারকে পারস্পরিকভাবে পরীক্ষার ফলাফল মেনে নিতে হবে এবং সরাসরি যাত্রী এবং সরকারের মধ্যে ডাটা আদান প্রদান করতে হবে। যেহেতু এখন ই-ভিসার মাধ্যমে যাত্রীরা ভ্রমণ করছেন সেহেতু পরীক্ষার ফলাফলের তথ্য আদান প্রদান করে ভ্রমণের জটিলতা কমিয়ে আনা যাবে সহজেই।

কেমন আছেন কাতারপ্রবাসী বাংলাদেশিরা

২০ জুলাই, সোমবার_কাতার : রাত ৮.০০ টা _বাংলাদেশ : রাত ১১.০০ টাঅতিথিবীর মুক্তিযোদ্ধা ওমর ফারুক চৌধুরী, উপদেষ্টা – বাংলাদেশ কমিউনিটি ও বাংলাদেশ আওয়ামী লীগ, কাতারমোহাম্মদ মোসলেম উদ্দিন , বিজনেস ম্যানেজার – বাংলাদেশ, আল-জামান এক্সচেঞ্জ, কাতার।আমিন রসুল (সাইফুল), সেক্রেটারি-জেনারেল – বাংলাদেশ কমিউনিটি কাতার করোনাময় বিশ্বসমন্বয় ও সহযোগিতা : নুর মোহাম্মদ, লেখক ও সাংবাদিকসঞ্চালনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপকযুক্ত থাকার আমন্ত্রণ : www.facebook.com/akashjatrabd

Posted by AkashJatra on Monday, July 20, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...