ওমানপ্রবাসী প্রকৌশলী গোলাম রব পেলেন আন্তর্জাতিক স্বীকৃতি

0

ওমানে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে প্রজেক্ট ম্যানেজমেন্ট প্রফেসনাল হিসেবে প্রথম আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন প্রকৌশলী গোলাম রব। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক প্রজেক্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (পিএমআই) তাকে এই আন্তর্জাতিক স্বীকৃতি দিয়েছে।

বিশ্বব্যাপী প্রজেক্ট ম্যানেজমেন্ট বা প্রকল্প ব্যবস্থাপনায় যেসব প্রকৌশলী পেশাদারী দক্ষতা অর্জন করেন তাদের ‘প্রজেক্ট ম্যানেজমেন্ট প্রফেশনাল’ সনদ প্রদান করে পিএমআই।

২৪০ মিনিটে টানা ২০০ টি কঠিন প্রশ্নের মধ্য দিয়ে পরীক্ষায় অংশ নিতে হয়। যারা এই কঠিন পরীক্ষায় উত্তীর্ণ হয় তাদেরই সর্বোচ্চ স্বীকৃতি এই সনদ প্রদান করাহয়। যোগ্যতা পরীক্ষায় উর্ত্তীণ হওয়ায় প্রকৌশলী গোলাম রব অর্জন করেছেন এই আন্তর্জাতিক সনদ।

বর্তমানে তিনি ওমানে অবস্থিত জার্মানির বিশ্বখ্যাত বিলফিঙ্গার কোম্পানিতে একজন প্রকল্প ব্যবস্থাপক হিসেবে কর্মরত আছেন।

নিজের এমন অর্জনে গোলাম রব বলেন,“ওমানে বাংলাদেশিদের দিন বদলেছে। ধরণ পাল্টাচ্ছে পেশার, তৈরি হচ্ছে নতুন ইমেজ। এখন শুধু শ্রমিক, পরিচ্ছন্ন কর্মী ছাড়াও অনেক বাংলাদেশি চিকিৎসক বা প্রকৌশলী ওমানের অর্থনীতিতে ভূমিকা রাখছেন।”

‘বাংলাদেশিদের এই পরিবর্তন দেশের সুনামকে ওমানে নতুন মাত্রায় নিয়ে যাওয়ার পাশপাশি রেমিটেন্সের চাকা সচল রাখতেও ব্যাপক অবদান রাখছে। সেক্ষেত্রে আমার এই আন্তর্জাতিক স্বীকৃতি বাংলাদেশিদের জন্য একটি নতুন দিগন্তের সূচনা বলা যায়“, তিনি যোগ করেন।

তিনি আরও বলেন, “পরিকল্পনা অনুযায়ী সীমিত সময় আর বাজেটে সীমাবদ্ধ সম্পদ ব্যবহার করে কিভাবে একটি প্রকল্পে সফলতা অর্জন করা যায় সে সম্পর্কেই দক্ষতা অর্জন করাটা খুব কঠিন একটি চ্যালেঞ্জ। প্রকৌশলীদের মধ্যে যারা এই কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করে নিজেকে যোগ্য হিসেবে প্রমাণ করতে পারে তারাই এই স্বীকৃতি পেয়ে থাকে। “

বর্তমানে বিশ্বজুড়ে প্রকল্প ব্যবস্থাপনা একটি সম্ভাবনাময় পেশা হিসেবে সমাদৃত জানিয়ে তিন বলেন, নতুন চাকরি কিংবা বর্তমান কর্মক্ষেত্রে পদোন্নতি পাওয়ার জন্য পিএমপি সার্টিফিকেশন একটি গুরুত্বপূর্ণ সনদ হিসেবে বিবেচিত হয়।

প্রকৌশলি গোলাম রবের আন্তর্জাতিকভাবে স্বীকৃতি ও সম্মানজনক সনদ অর্জনে ওমানে বাংলাদেশের মর্যাদা আরো বৃদ্ধি পাবে বলে আশা প্রবাসী বাংলাদেশিদের।

মরুর দেশটিতে বাংলাদেশিদের সাফল্য আর উল্লেখযোগ্য ভূমিকায় তার এই অবদান নতুন মাত্রা যোগ করবে বলেও মনে করছেন তারা। তাই গোলাম রবের এই স্বীকৃতিতে তাঁকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন পরিবার, স্বজন ও বাংলাদেশি প্রবাসীরা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...